নিউজরাজ্য

Lakshmir Bhandar: লক্ষ্মীর ভান্ডারে এবার সত্যিই লক্ষী লাভ, হতে চলেছে টাকা দ্বিগুণ

অক্টোবর থেকে আসছে লক্ষ্মীর ভান্ডারে নতুন নিয়ম জেনে নিন বিস্তারিত

Advertisement
Advertisement

তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গরিব দুঃখী মানুষদের পাশে দাঁড়ানোর জন্য বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেন। মেয়েদের পড়াশোনার জন্য কন্যাশ্রী প্রকল্প, বিয়ের জন্য রূপশ্রী প্রকল্প, রাস্তাঘাট উন্নতি করনের জন্য পথস্র প্রকল্প ইত্যাদি। ভারতবর্ষে এমন অনেক পরিবার আছে যাদের মৌলিক আয়ের সহায়তা নেই। তাই তারা তাদের প্রতিদিনের ব্যয় নির্বাহ করতে সক্ষম হয় না। সেই সমস্ত লোকদের জন্য পশ্চিমবঙ্গ সরকার লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) স্কিম চালু করেছে। এই প্রকল্পের মাধ্যমে সরকার পরিবারের মহিলা প্রধানদের মৌলিক আয় সহায়তা প্রদান করে।

পশ্চিমবঙ্গ সরকার এই স্কিমের (Lakshmir Bhandar) মাধ্যমে, সরকার সাধারণ শ্রেণীর পরিবারগুলির একজন করে মহিলাকে প্রতি মাসে ৫০০ টাকা এবং SC/ST পরিবারগুলির মহিলাকে প্রতি মাসে ১০০০ টাকা দেওয়া হয়৷ পশ্চিমবঙ্গের প্রায় ১.৬ কোটি পরিবার এই প্রকল্প থেকে উপকৃত হয়েছে। রাজ্যের একটি পরিবারের মাসিক গড় খরচের কথা মাথায় রেখে এই স্কিমটি চালু করা হয়েছে৷ এই প্রকল্পের মাধ্যমে প্রদত্ত আর্থিক সহায়তার সাহায্যে, একজন উপকারভোগীর মাসিক ব্যয়ের ১০% থেকে ২০% কভার করা হচ্ছে৷ এই স্কিমের অধীনে সুবিধার পরিমাণ সরাসরি সুবিধাভোগীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হয়।

যারা নতুন করে লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) জন্য আবেদন করতে চান তাদের অবশ্যই পশ্চিমবঙ্গের নাগরিক হতে হবে। SC এবং ST শ্রেণীর সমস্ত পরিবার এই প্রকল্পের অধীনে আবেদন করতে পারে। সাধারণ বিভাগের জন্য, যে পরিবারগুলির অন্তত একজন কর-প্রদানকারী সদস্য রয়েছে তারা এই স্কিমের অধীনে আবেদন করতে পারবেন না। যে সমস্ত সাধারণ শ্রেণীর নাগরিকদের ২ হেক্টরের বেশি জমি রয়েছে তারা এই প্রকল্পের অধীনে আবেদন করতে পারবেন না।

ইতিমধ্যে প্রায় ৯ লক্ষের ওপর মহিলারা নতুন করে আবার লক্ষ্মী ভান্ডার স্কিমের জন্য আবেদন করেছে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে অক্টোবর মাসে সম্ভবত একটি দুর্দান্ত খবর শোনা যাবে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) স্কিমের আওতাভুক্ত মহিলাদের জন্য। এখনো পর্যন্ত যা জানা গেছে তাতে লক্ষী ভান্ডারের প্রাপ্ত টাকা দ্বিগুণ হতে চলেছে। অর্থাৎ এখন যারা মাসিক ৫০০ টাকা করে পায় তারা পেতে চলেছে ১০০০ টাকা। আর যারা ১০০০ টাকা করে পায় তারা পাবে ২০০০ টাকা। যদি এই নয়া নিয়ম চালু হয় তবে আপামোর পশ্চিমবঙ্গের মহিলাদের মুখে হাসি ফুটতে চলেছে।

Related Articles