দেশনিউজ

উৎসবের মরশুমে এই মাস থেকেই আরও ২০০ টি ট্রেন চলবে, ঘোষণা রেলের

এই উৎসবের মরসুমে এবার সারা দেশে ২০০ টি স্পেশাল ট্রেন চালাবে বলে জানাল ভারতীয় রেল।

করোনা মহামারীর জেরে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে ট্রেন চলাচল। সাত মাস ধরে চলছে না লোকাল ট্রেনের চাকা। তবে এই করোনা পরিস্থিতিতে বেশ কিছু রুটে স্পেশাল ট্রেন চালানোর ব্যবস্থা করেছে ভারতীয় রেল। ইতিমধ্যেই পাঁচটি স্পেশাল ট্রেন পেয়েছে বাংলা। আর সামনেই উৎসবের মরসুম। এই উৎসবের মরসুমে এবার সারা দেশে ২০০ টি স্পেশাল ট্রেন চালাবে বলে জানাল ভারতীয় রেল। ১৫ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এই স্পেশাল ট্রেনগুলি চালানোর পরিকল্পনা করা হয়েছে বলে জানানো হয়েছে।

রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ও সিইও ভিকে প্রসাদ বলেছেন যে রেলের সমস্ত জেনারেল ম্যানেজারদের সঙ্গে বৈঠক করা হয়েছে। প্রতিটি অঞ্চলের করোনা সংক্রমনের পরিস্থিতি আগে বুঝতে হবে। জেনারেল ম্যানেজাররা রিপোর্ট পেশ করছেন। আর তার ওপর ভিত্তি করে রুট নির্বাচন করা হবে।

তিনি এটাও বলেছেন যে কোন অঞ্চলে ট্রেনের চাহিদা কেমন এবং সেখানকার করোনা পরিস্থিতি এখন ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে, আপাতত এই দুটি বিষয় প্রাধান্য দেওয়া হচ্ছে। এর জন্য এখন ক্লোন ট্রেনের ব্যবস্থা করা হবে। সফটওয়্যার-এর সাহায্য নিয়ে তথ্য বিশ্লেষণ করা হবে। সেখানে দেখে নেওয়া হবে কোন অঞ্চলের ট্রেনের চাহিদা সব থেকে বেশি। সেইসব অঞ্চলে একাধিক ক্লোন ট্রেন চালানোর ব্যাপারে লক্ষ্য রাখা হবে বলে জানিয়েছেন তিনি। তবে তিনি এটাও বলেছেন এখন ২০০টি স্পেশাল ট্রেন চালানোর কথা বলা হলেও সংখ্যাটা বাড়তে পারে। রেলের কর্তারা এই নিয়ে পর্যালোচনা শুরু করেছেন।

Tags

Related Articles

Close