কলকাতানিউজ

Kolkata metro under Ganga: গঙ্গার নীচ দিয়ে কলকাতা-হাওড়া যাওয়া যাবে মাত্র ৪৫ সেকেন্ডে!

ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোরের কাজ কত বাকি? জেনে নিন

Advertisement
Advertisement

কলকাতা শহর জুড়ে মেট্রো যাতায়াতকে আরো সহজ করে তুলেছে। মেট্রো পথে যাতায়াত যেমন সময় কম লাগে, তেমনই খরচও বাঁচায়। কলকাতার বহু মানুষ প্রতিদিন যাতায়াতের মাধ্যম হিসেবে বেছে নেয় মেট্রো পথকে। বর্তমানে উত্তর-দক্ষিণ রুটে দক্ষিনেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত, পূর্ব-পশ্চিম রুটে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদা এবং জোকা থেকে তারাতলা রুটের এই তিনটি করিডোরে চলে মেট্রো পরিষেবা (Kolkata metro under Ganga)।

তবে বর্তমানে মানুষ গঙ্গার তলা দিয়ে মেট্রো (Kolkata metro under Ganga) শুরু হওয়ার অপেক্ষায় রয়েছেন। মানুষের মনে একটাই প্রশ্ন কবে পূর্ব-পশ্চিম মেট্রো রুটের সম্পূর্ণ কাজ শেষ হবে? কারণ এই প্রকল্পের কাজ শেষ হলেই মেট্রো পরিষেবা আরো বর্ধিত হবে এবং কলকাতা ও হওয়ার মধ্যে যোগাযোগ আরো সহজ হবে। এ বিষয়ে, এক আধিকারিক জানিয়েছেন, ‘ডিসেম্বরের মধ্যেই টার্গেট আমাদের। আমাদের সবকিছুই রেডি। ছোট ছোট কিছু কাজ আছে, তার জন্য ডিসেম্বর পর্যন্ত আমরা সময় নিয়েছি।’

ইতিমধ্যে পূর্ব-পশ্চিম রুটে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো (Kolkata metro under Ganga) চালু হয়েছে। যাবে এই রুটের কাজ এখনো বাকি। যদিও এই রুটের বাকি অংশের কাজ দ্রুত গতিতে চলছে। প্রকল্পের বাকি অংশের কাজ প্রায় শেষ দিকে। গত রবিবার মেট্রো কর্তৃপক্ষ এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। যেখানে বলা হয়েছে চলতি বছরের মধ্যে এই কাজ শেষ করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে কলকাতা মেট্রোরেল। আর একবার এই রুট চালু হলে হাওড়া থেকে সেক্টর ফাইভ পৌঁছে যাওয়া যাবে খুবই কম সময়ে।

একবার এই রুটে মেট্রো পরিষেবা (Kolkata metro under Ganga) শুরু হলে, গঙ্গার তলা দিয়ে ৫২০ মিটার পথ পারাপার করতে সময় লাগবে মাত্র ৪৫ সেকেন্ড। জানা যাচ্ছে, পূর্ব-পশ্চিম রুট মোট ১৬.৫৫ কিমি দীর্ঘ। যার মধ্যে ইতিমধ্যেই ৯.৩০ কিমির কাজ শেষ হয়ে গেছে। আগামী ডিসেম্বরে আরো ৪.৮০ কিমির কাজ শেষ হবে। আর আগামী বছরের জুন মাসের মধ্যে বাকি ২.৪৫ কিমি লাইনের কাজও শেষ হবে বলে জানা গেছে।

Related Articles