আন্তর্জাতিকনিউজ

লাদাখে উত্তেজনা তুঙ্গে, LAC-তে J-20 ফাইটার মোতায়েন চিনের

গত কয়েক দিন ধরেই লাদাখে ভারতীয় সীমান্তের কাছাকাছি উড়ছে চীনের J-20 ফাইটার জেট।

Advertisement
Advertisement

লাদাখে আবারও উত্তেজনা সৃষ্টির চেষ্টা করছে চীন। আর তাই প্যাংগং লেকের দক্ষিণে শনি ও রবিবারের মধ্যে ফের উত্তেজনা সৃষ্টির চেষ্টা করে চীনা সেনা। এর জন্য চীন ফাইটার জেট মোতায়েন করেছে। সরকারি সূত্রে জানা গেছে, গত কয়েক দিন ধরেই লাদাখে ভারতীয় সীমান্তের কাছাকাছি উড়ছে চীনের J-20 ফাইটার জেট। ওই জেটগুলি প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শেষ কয়েকদিন ধরে প্রায়ই উড়ছে।

সূত্রের খবর অনুযায়ী, জিনজিয়াংয়ের হোটন বায়ুসেনা ঘাঁটি থেকেই চীনের ওইসব J-20 ফাইটার জেট উড়ে আসছে বলে জানা গেছে। এটাও জানা গেছে যে ওই বিমানঘাঁটিতেই একাধিক বোমারু বিমান রাখা হয়েছে। এছাড়াও এলএসি থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে তিব্বতের একটি বিমানঘাঁটিতে নতুন একটি রানওয়ে তৈরি করেছে চীন। একাধিকবার বৈঠকের পরেও কিছুতেই চীন থামছে না। চারিদিক থেকেই ভারতকে বিপদে ফেলার চেষ্টা করে যাচ্ছে চীন।

তবে ভারত ও কিন্তু থেমে নেই। সব দিক থেকেই নজরে রাখছে চীনকে। লাদাখ থেকে অরুনাচল প্রদেশ পর্যন্ত এলএসি বরাবর চীনে ৭টি বিমানঘাঁটির ওপরে নিরন্তর নজর রেখে চলেছে ভারত। তবে চীন বাঙ্কার তৈরি, রানওয়ে বাড়ানো ও সেনা সংখ্যা বৃদ্ধি করা এই কাজগুলি করে চলেছে। তবে ভারত ও যুদ্ধের প্রস্তুতি হিসাবে স্থল, জল ও আকাশ পথে সব দিক থেকেই বিভিন্ন শক্তিশালী অস্ত্রশস্ত্র, যুদ্ধবিমান মোতায়েন করা হয়েছে।

Related Articles