দেশনিউজলাইফস্টাইল

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সুখবর, বিনা গ্যারান্টিতে টাকা দিচ্ছে কেন্দ্র সরকার! জানুন খুঁটিনাটি

Advertisement
Advertisement

মহামারী এলে সর্বপ্রথম ধাক্কা খায় অর্থনীতি ধাক্কা খায় ব্যবসা আর সংস্থা বাচাতে সর্বপ্রথম বলি হয় কর্মীরা। করোনার কবলে পড়ে ভারতীয় শুরু হয়ে গিয়েছে এই সংকট। সরকার নিষেধ করলেও দেশের প্রায় সব প্রান্ত থেকেই কর্মী ছাঁটাই বেতন কাটছাটের খবর আসছে। এমন অবস্থায় আপনি যদি নতুন ব্যবসা শুরুর কথা ভেবে থাকেন তবে এই পরিস্থিতিতে আশার আলো দেখাচ্ছেন প্রধানমন্ত্রী। ধসে যাওয়া অর্থনীতি চাঙ্গা করতে মোদী সরকারের শিশু মুদ্রা যোজনা এর আওতায় সুদের হারে 2 শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। এই ঋনে সরকার প্রদত্ত এই ছাড়ের সুযোগ পাবেন নয় কোটি 37 লক্ষ মানুষ।

আপনি এই ঋণটি মূলত কোন ছোট ব্যবসা খোলার জন্য নিতে পারেন। যেকোনো বাণিজ্যিক ব্যাংক, এমএফআই, এবং এনবিএফ এই ঋণ প্রদান করবে। এই প্রকল্পে কোন গ্যারান্টি ছাড়াই ঋণ দেওয়া হবে। এই ঋণে সরকার আপনাকে দুই শতাংশ পর্যন্ত ছাড় দেবে। এই প্রকল্পের আওতায় আপনার ছোট ব্যবসা শুরু করার জন্য আপনি 50 হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। এতে যে কোন ব্যক্তি ব্যাংকে গিয়ে ঋণ সম্পর্কিত তথ্য সহ আবেদন করতে পারবেন বা কেন্দ্রীয় সরকারের অনলাইন পোর্টাল এগিয়ে ঋণের জন্য আবেদন করতে পারেন। click this link – https://www.udyamimitra.in

এই ঋণের জন্য নয় থেকে 12 শতাংশ সুদ নেওয়া হবে। যার মধ্যে সরকারের তরফ থেকে দুই শতাংশ পর্যন্ত ছাড় মিলবে। ঋণ গ্রহণকারী ব্যক্তি 2020 সালে এক জুন থেকে 31 মে 2021 পর্যন্ত সুদের ওপর এই ছাড় পাবেন। এই বছরের জন্য 1540 কোটি টাকা কেন্দ্রীয় সরকার ব্যায় করবে তাও কোনও গ্যারান্টি ছাড়াই। এই ঋণের জন্য কোনরকম প্রসেসিং চার্জ নেওয়া হবে না, ঋণ পরিশোধের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যাবে। ঋণগ্রহীতা একটি মুদ্রা কার্ড পাবেন যার সাহায্যে ব্যবসার প্রয়োজনে ভবিষ্যতে আবারো এই প্রকল্প থেকে ঋণ নিতে পারবেন।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles