আন্তর্জাতিকনিউজ

ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা, ইন্টারপোলের সাহায্য চাইল তেহরান

Advertisement
Advertisement

বিশ্ব জুড়ে করোনা ডামাডোল সম্পূর্ণ শেষ না হওয়ার আগেই আমেরিকায় নতুন বিতর্ক সৃষ্টি হল। বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল ইরান। তথ্যসূত্রে জানা গেছে, ইসলামিক দেশটির শীর্ষ সেনাকর্তা কাশেম সোলেমানিকে হত্যা করার মামলায় ট্রাম্প-সহ আরও আটচল্লিশ জন মার্কিন আধিকারিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে তেহরান।

মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে ইরানের বিচারবিভাগের মুখপাত্র গোলাম হুসেন ইসমাইলি ট্রাম্প-সহ আরও ৪৮ জন মার্কিন আধিকারিকের বিরুদ্ধে পরোয়ানা জারি করার কথা জানান। বিদায়ী মার্কিন প্রেসিডেন্টকে গ্রেপ্তার করার জন্য ইন্টারপোলের কাছেও বিশেষ সাহায্যের আবেদন করেছে ইরান। প্রসঙ্গত, ইরানের সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা IRNA সূত্রে খবর পাওয়া গেছে, ”২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলায় ‘কাডস ফোর্স’-এর কমান্ডার জেনারেল কাশেম সোলেমানির মৃত্যুর জন্য প্রধানভাবে দায়ী ট্রাম্প ও অন্য মার্কিন আধিকারিরা। তাঁরা এও জানিয়েছেন, ট্রাম্পের প্রেসিডেন্ট পদের মেয়াদ শেষের পরও তাঁর বিচার চেয়ে বিরোধিতা করবে ইরান। ইতিমধ্যে ট্রাম্প ও বাকিদের বিরুদ্ধে ইন্টারপোলের সর্বোচ্চ স্তরের গ্রেপ্তারি পরোয়ানা ‘রেড কর্নার নোটিশ’ জারি করার আবেদন জানিয়েছে ইরান। এই ‘রেড কর্নার নোটিশ-এর নিয়মানুযায়ী আবেদনকারী দেশের তরফে অভিযুক্তকে গ্রেপ্তার করে স্থানীয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, এর আগেও গত জুন মাসে এই একই কারণে ট্রাম্পকে গ্রেপ্তার করার আর্জি জানিয়ে ইন্টারপোলের দ্বারস্থ হয়েছিল ইরান। যদিও আগেরবার সেই দাবি নাকচ করেছিল ইন্টারপোল। ইন্টারপোল-এর সদর দপ্তর (যেটি ফ্রান্সের লিওঁতে অবস্থিত) থেকে একটি বিবৃতি প্রকাশ করে সাফ জানানো হয়েছিল, তাঁদের সংবিধান-এর মতানুযায়ী কোনও ধরনের রাজনৈতিক, সামরিক বা ধার্মিক ক্ষেত্রের ঘটনাক্রম নিয়ে কোনওপ্রকারের অংশগ্রহণ করা নিয়ম বিরুদ্ধ। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে এইরূপ কোনও পদক্ষেপ গ্রহণ করবেন না তাঁরা।

উল্লেখ্য, তেহরানের সঙ্গে আন্তর্জাতিক মহলের পরমাণু চুক্তি থেকে আমেরিকা সরে যাওয়ার পর থেকেই থেকে ইরান ও আমেরিকার মধ্যে সংঘাত বেড়েই চলেছে। ২০২০-এর জানুয়ারি মাসে আচমকাই বাগদাদ এয়ারপোর্ট ড্রোন হামলা চালিয়েছিল আমেরিকা। তিনটি রকেটও ছোঁড়া হয়েছিল। এর ফলে মৃত্যু হয়েছিল ইরানের এলিট গার্ড ফোর্সের প্রধান কমান্ডার কাশেম সোলেমানি, PMF-এর ডেপুটি কমান্ডার আবু মেহদি আল-মুহানদিস ও বিমানবন্দরের প্রোটোকল অফিসার মহম্মদ রেদা-সহ আটজনের।

Related Articles