Featuredনিউজ

Time Travel: টাইম ট্রাভেল কি আদৌ সম্ভব? সাম্প্রতিক রিসার্চ কী বলছে? জানুন

টাইম ট্রাভেল নিয়ে চিরাচরিত ধারণার ঘটবে বদল, উঠে এলো নতুন তথ্য

Advertisement
Advertisement

ইম ট্রাভেল নিয়ে অনেকের মনেই অনেক কৌতুহল রয়েছে। ট্রাইম ট্রাভেল (Time Travel) এমন একটি ধারণা, যা দিয়ে মানুষ বর্তমানে থেকে ভুত ও ভবিষৎ পরিভ্রমণ করতে পারেন। তবে শুনতে সহজ হলেও বাস্তবে কিন্তু এখন এমন বিষয় ঘটেনি। বাংলা সাহিত্য থেকে শুরু করে হিন্দি এমনকি বিদেশি সাহিত্যেও ট্রাইম ট্রাভেল নিয়ে নানা বিষয় লেখা হয়েছে। ট্রাইম ট্রাভেলকে কেন্দ্র করে হলিউডেও একাধিক সিনেমা তৈরি করা হয়েছে। তবে আদেও কি টাইম ট্রাভেল করা যায়? সাম্প্রতিক কালের রিসার্চ কী বলছে? জেনে নিন।

‘কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট’ ব্যবহার করে এক নতুন গবেষণা করেছেন বিজ্ঞানীরা। এই পদ্ধতি অনুযায়ী কোয়ান্টাম কণাগুলি একে অপরের সঙ্গে ‘ইন্টার‌অ্যাক্ট’ করতে পারে। হলিউড সিনেমা ‘অ্যান্ট-ম্যান অ্যান্ড দ্য ওয়াস্প’-এও এমনটা দেখানো হয়েছিল। টাইম ট্রাভেল (Time Travel) নিয়ে সম্প্রতি ‘গেডানকেন এক্সপেরিমেন্ট’ নামক গবেষণা পত্র প্রকাশ করেছে। যেখানে ‘কার্যকর টাইম ট্রাভেল’ সম্পর্কে উল্লেখ করা হয়েছে।

‘ক্লোজ়ড-টাইমলাইক কার্ভ’ পদ্ধতির সাহায্য নিয়ে এই গবেষণায় টাইম ট্রাভেল (Time Travel) সম্পর্কে জানা হয়েছে। বিজ্ঞানীরা এই গবেষণা থেকে যে তথ্য পেয়েছেন তা আপনাকেও অবাক করবে। বিজ্ঞানীরা বলছেন, টাইম ট্রাভেলের প্রভাব প্রতি চারবারে একবার হতে পারে। অর্থাৎ ব্যর্থতার হার ৭৫ শতাংশ।

এ বিষয়ে (Time Travel) কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কোয়ান্টাম ফিজ়িসিস্ট এবং এই গবেষণাপত্রের মূল লেখক ডেভিড আরভিডসন শুকুর জানিয়েছেন, “আমরা যে পরীক্ষার কথা বলেছি, তা স্ট্যান্ডার্ড পদার্থবিদ্যা দিয়ে সমাধান করা অসম্ভব। কারণ, তা সময়ের স্বাভাবিক নিয়ম মেনে চলে। সেই জায়গা থেকেই মনে হয়, কোয়ান্টাম এনট্যাঙ্গেলমেন্ট এমন উদাহরণ তৈরি করতে পারে, যা কার্যকর ভাবে টাইম ট্রাভেলের মতোই।”

Related Articles