দেশনিউজ

ভারতের সাথে লড়াইয়ে পরাজিত চীন, রাষ্ট্রসঙ্ঘের গুরুত্বপূর্ণ শাখায় ভারত পেল বিশেষ সদস্যপদ

UN Commission on the Status of Women (CSW) লিঙ্গ বৈষম্য দূর করা এবং মহিলাদের ক্ষমতায়ণে বিশ্বের শীর্ষ সংগঠন।

চীনের সাথে ভারতের সংঘাতের মধ্যেই ফের রাষ্ট্রসঙ্ঘের গুরুত্বপূর্ণ সংগঠনে জায়গা করে নিল ভারত। UN Commission on the Status of Women (CSW) লিঙ্গ বৈষম্য দূর করা এবং মহিলাদের ক্ষমতায়ণে বিশ্বের শীর্ষ সংগঠন। এবার এই সংগঠনের সদস্য দেশ হিসেবে নির্বাচিত হয়েছে ভারত। রাষ্ট্রসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক কাউন্সিল ECOSOC-এর অধীনে কাজ করে CSW সংঘটন।

ECOSOC-এর সদস্য সংখ্যা ৫৪। সোমবার ২০২১ সালের জন্য তাদের প্রথম প্লেনারি অধিবেশন রাষ্ট্রপুঞ্জের জেনারেল অ্যাসেমব্লি অনুষ্ঠিত হয়েছে। এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে ECOSOC-এর দুটি আসনের জন্য নির্বাচন হয়েছিল। এক্ষেত্রে ভারতের প্রতিদ্বন্দ্বী ছিল আফগানিস্তান, চিন। ৫৪টির মধ্যে সবথেকে বেশি ভোট পেয়েছে আফগানিস্তান। এই দেশ পেয়েছে ৩৯ টি ভোট। ভারত ভোট পেয়েছে ৩৮ টি। আর চীন পেয়েছে ২৭ টি ভোট। চীন মোট ভোটের অর্ধেকও পায়নি, এমনকি সংখ্যাগরিষ্ঠ হওয়ার জন্য প্রয়োজনীয় ২৮টি ভোট জোগাড় করতেও ব্যর্থ হয়েছে ড্রাগনের দেশ।

রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি ট্যুইটারে লেখেন যে #ECOCOC-এর সম্মানীয় সদস্যপদ পাওয়ার লড়াইয়ে জয়ী হল ভারত৷ Commission on Status of Women-এর সদস্য হিসাবে নির্বাচিত হয়েছে ভারত৷ নারী ক্ষমতায়ণ এবং লিঙ্গ বৈষম্য দূর করতে যে যে চেষ্টা করছে ভারত, এটি তারই স্বীকৃতি৷

Tags

Related Articles

Close