দেশনিউজ

করোনাকালে ট্রেনে সফর? কি কি নিয়ম মানতে হবে, জেনে নিন

ট্রেনে সফরের  আগে অবশ্যই সমস্ত নিয়মকানুনগুলো আপনাকে জেনে নিতে হবে।

করোনা মহামারীর জেরে দেশের সমস্ত পরিষেবার পদ্ধতি বদলে গেছে। আর এই পরিস্থিতিতে বদল হচ্ছে রেল পরিষেবাও। এবার থেকে রেলের সমস্ত পরিষেবাই সামাজিক দূরত্বতা মেনে করা হবে। এখন বিশেষ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে এক দিন অথবা তার বেশি সময়ের সফর সময় হলে সেক্ষেত্রে আরও বেশি করে নির্দেশ মানতে বলা হয়েছে। ট্রেনে সফরের  আগে অবশ্যই সমস্ত নিয়মকানুনগুলো আপনাকে জেনে নিতে হবে।

কি কি নিয়ম মানতে হবে? জেনে নিন-

১) এখন থেকে আর ট্রেনে ক্যাটারিং পরিষেবা পাওয়া যাবে না। শুধুমাত্র প্যাকড আইটেম, প্যাকেজড পানীয় জল, চা, কফি, পানীয় পাওয়া যাবে। আর যেই ট্রেনে প্যান্ট্রি কার নেই, এমন ট্রেনে খাবার পাওয়া যাবে না।

২) যাত্রীদের নিজেদেরকে জল নিয়ে আসার কথা বলা হয়েছে। ট্রেনের জল না খাওয়ার পরামর্শই দেওয়া হচ্ছে।

৩) সব যাত্রীকেই সবসময় ফেস মাস্ক পরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

৪) রাতে শোওয়ার জন্য গায়ের চাদর, বালিশ ইত্যাদি এখন আর দেওয়া হবে না। তাই যাত্রীদেরকে নিজেদের সঙ্গে সমস্ত কিছু আনার পরামর্শ দেওয়া হয়েছে।

৫) এছাড়া যাত্রীদেরকে ট্রেন ছাড়ার নির্ধারিত সময়ের আগে স্টেশনে পৌঁছনোর পরামর্শ দেওয়া হচ্ছে। এর ফলে থার্মাল স্ক্রিনিং এবং টিকিট চেকিং-এর লম্বা লাইনে দাঁড়ানো এড়ানো যাবে। থার্মাল স্ক্রিনিং-এর পর যাঁদের শরীরে কোভিডের কোনও লক্ষণ দেখা যাবে না, তাঁরাই কেবল ট্রেনে যাত্রা করার অনুমতি পাবেন।

৬) যাত্রার সময় প্রত্যেক যাত্রীকে স্মার্টফোনেঅবশ্যই আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে হবে।

৭) প্রত্যেক রাজ্যের রাজ্য সরকারের নির্দেশ মেনেই যাত্রীদের চলতে হবে।

৮) স্টেশন এবং ট্রেন, সব জায়গাতেই যাত্রীদের সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

Tags

Related Articles

Close