নিউজলাইফস্টাইল

Dementia: একটানা কম্পিউটারের সামনে বসে কাজ করেন! এই ভয়ঙ্কর রোগের শিকার হচ্ছেন না তো?

স্মৃতিভ্রংশ আক্রান্ত হলে কীভাবে প্রতিরোধ করা সম্ভব? জানুন

Advertisement
Advertisement

বর্তমান সময়ে দাঁড়িয়ে সব মানুষের কাজের চাপ বেড়েছে। দীর্ঘদিন কম্পিউটার কিনব মোবাইল নিয়ে কাজ করতে হয়। কোনো কোনো ক্ষেত্রে ৮ থেকে ১০ ঘন্টা বসে কাজ করতে হয় সারাদিন। এর ফলেই শরীরে বাসা বাঁধছে ভয়ংকর অসুখ। একটি গবেষণা থেকে জানা গিয়েছে, যে সমস্ত ব্যক্তি কম্পিউটার বা টিভির সামনে বসে কাজ করেন, বেশিরভাগ ক্ষেত্রে তারা স্মৃতিভ্রংশ (Dementia) অর্থাৎ ভুলে যাওয়া রোগে আক্রান্ত হচ্ছে।

অনেকেরই মনে হতে পারে যদি এক টানা না বসে, মাঝে মাঝে উঠে দীর্ঘক্ষণ বসার সময়টা কম করা যায়, তাহলে হয়তো ঝুঁকি কিছুটা কমবে। এমনটা আদেও নয়, বলছে স্টাডি নামক এক গবেষণা। সম্প্রতি বায়োলজিক্যাল সায়েন্সেসের প্রফেসর ডেভিড রাইচলেন এ বিষয়ে গবেষণাটি করেছেন। তাঁর এই গবেষণা স্টাডি প্রকাশিত হয়েছে জামা জার্নালে। সেখানে স্পষ্ট ভাবে বলা হয়েছে দীর্ঘদিন ধরে বসে কাজ করে গেলে ডিমেনশিয়া (Dementia) আক্রান্ত হবেই। তবে সেটা কমও হতে পারে আবার বেশিও হতে পারে।

টিভি দেখা থেকে শুরু করে মোবাইল ঘাটা, কম্পিউটারে কাজ করা, এমনকি বাস ও ট্রেনে দীর্ঘদিন জার্নি করাও কিন্তু ডিমেনশিয়া (Dementia) রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। এই রোগে আক্রান্ত হলে মানুষ সমস্ত কিছু ভুলে যেতে শুরু করে। ঘুম কমতে থাকে, হতাশা বাড়তে থাকে। সাধারণ কাজ যেমন স্নান করে, টয়লেট যাওয়া এইগুলিও করতে ভুলে যাই। আমাদের দেশের ৪০ লক্ষ মানুষ এই রোগে ভুগছেন।

ডিমেনশিয়া রোগের আগাম কোনো উপসর্গ লক্ষ্য করা যায় না। তবে কিছু নিয়ম মেনে চললে ডিমেনশিয়া (Dementia) প্রতিরোধ করা সম্ভব। প্রতিদিন নিয়ম মাফিক শরীর চর্চা করলে ডিমেনশিয়া প্রতিরোধ করা সম্ভব। অন্যদিকে প্রতিদিন পর্যাপ্ত ঘুমাবেন এবং মনোযোগ বৃদ্ধির জন্য ধ্যান করবেন। এছাড়া প্রতিদিন প্রোটিন জাতীয় খাবার খাবেন। মদ্যপান ও ধূমপান থেকে দূরে থাকলে ডিমেনশিয়া রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।

Related Articles