আন্তর্জাতিকনিউজ

করোনার সম্ভাব্য ওষুধ আবিষ্কার করে বিশ্বজয় ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কিশোরীর

করোনার সম্ভাব্য চিকিৎসা পদ্ধতির সন্ধান দিয়ে ২০২০ থ্রিএম ইয়ং সাইন্টিস্ট চ্যালেঞ্জের বিজয়িনীর পুরষ্কার পেলেন অনিকা।

Advertisement
Advertisement

মাত্র ১৪ বছর বয়সে করোনা ভাইরাসের দুর্বলতা চিহ্নিত করে সারা বিশ্বে নজির গড়লেন ভারতীয় বংশোদ্ভুত অনিকা চেবরোলু। করোনার সম্ভাব্য চিকিৎসা পদ্ধতির সন্ধান দিয়ে ২০২০ থ্রিএম ইয়ং সাইন্টিস্ট চ্যালেঞ্জের বিজয়িনীর পুরষ্কার পেলেন অনিকা। নগদ ২৫ হাজার মার্কিন ডলার এল অনিকার হাতে।

অনিকা তার গবেষণায় ‘ইন সিলিকো’ পদ্ধতির সাহায্য নেয়। এটি একটি অ্যান্টি ভাইরাল ওষুধ যা কোভিড প্রোটিনের সঙ্গে সংযুক্ত হলেই ওই প্রোটিনটির কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। যদিও তাঁর গবেষণার বিষয় করোনা নিয়ে ছিলনা। তাঁর গবেষণার বিষয় ছিল ইনফ্লুয়েঞ্জা। কারণ গত বছর বহু মার্কিন নাগরিক এই জ্বরে মারা যান। আর এই ঘটনার পরেই স্কুলের গবেষণাগারে পরীক্ষানিরীক্ষা চালানো হয়। তবে এই বছরের শেষে করোনা শুরু হওয়াতে গবেষণার অভিমুখও বদলে যায়।

সংবাদমাধ্যমকে অনিতা নিজেই জানিয়েছেন, “আমি এমন একটা যৌগ আবিষ্কার করেছি। যা সিসার যৌগ কোভিড স্পাইক প্রোটিনের সঙ্গে যুক্ত হলে প্রোটিনটির কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়।” এত কম বয়সে এই আবিষ্কার বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। তবে সব কাজ সে একা করতে পারতো না। এই গবেষণার সময় জীবাণু বিশেষজ্ঞ, চিকিৎসকদের সাহায্য নিতে হয়েছে অনিতাকে। তার এই কাজের জন্য চিকিৎসক মহল তাঁকে ধন্যবাদ জানিয়েছেন।

Related Articles