নিউজরাজ্য

Puja Bonus: পুজোর আগেই মিলবে বোনাস! কত টাকা বোনাস পাবে সরকারি কর্মীরা?

পুজোর আগেই ব্যাংকে ঢুকবে টাকা। গত বছরের তুলনায় বোনাসের টাকা বৃদ্ধি পেয়েছে

Advertisement
Advertisement

বাঙালির মনে উৎসবের মেজাজ শুরু হয়ে গিয়েছে। দুর্গা পুজো বাকি আর মাত্র কয়েকটা দিন। শুরু হয়ে গিয়েছে পুজোর কেনাকাটা। আগামী ১৪ই অক্টোবর মহালয়া অর্থাৎ দেবীপক্ষের সূচনা। আগামী ২০ই অক্টোবর থেকে শুরু হচ্ছে দুর্গা পূজা। পুজো উপলক্ষে প্রতি বছর সরকারি কর্মীরা বোনাস পেয়ে থাকে। যে বছরও রাজ্যের সরকারি কর্মীদের পুজোর আগেই মিলবে বোনাস (Puja Bonus)। সূত্র মারফত এমনই খবর উঠে আসছে। আর এতে করে রাজ্যের সরকারি কর্মীদের মনে উৎফুল্ল জেগেছে।

রাজ্যের সরকারি কর্মীদের হাতে পুজোর আগেই অর্থলাভ। পুজোর আগেই রাজ্যের সমস্ত সরকারি কর্মীদের ব্যাংকে একটা মোটা অংকের টাকা ঢুকে যাবে। এমনটাই খবর পাওয়া যাচ্ছে। সূত্র অনুসারে, আগামী মাসে অর্থাৎ অক্টোবরের প্রথমেই পুজোর বোনাস (Puja Bonus) হাতে পাবে সরকারি কর্মীরা। এ বছর সরকারি কর্মীরা কত টাকা বোনাস পাবে? কবে বোনাস ঢুকবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে? এই সমস্ত তথ্য জেনে নিন এই প্রতিবেদন থেকে।

রাজ্যের সরকার থেকে বেসরকারি সকল কর্মচারীরাই পুজোর আগে বোনাস পেয়ে থাকে। যে নিয়ম দীর্ঘদিন ধরে চলে আসছে। এতে করে রাজ্যের সমস্ত মানুষের হাতে পুজোর সময় মোটা অংকের টাকা মেলে। এ বছরও কর্মীরা বোনাস (Puja Bonus) পাবে। অক্টোবর মাসের ৩ তারিখ থেকে ৬ তারিখের মধ্যেই ব্যাংকে ঢুকবে এই টাকা। গত ২৪শে মার্চ একটি বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্যের অর্থ দফতর। এই বিজ্ঞপ্তিতে অ্যাড হক বোনাস সম্পর্কে বলা হয়েছিল।

জানিয়ে রাখি, ঈদ উপলক্ষে রাজ্যের মুসলিম ধর্মাবলম্বী কর্মচারীরা আগেই বোনাস হাতে পেয়েছে। এবার দুর্গা পুজো উপলক্ষে বাকিদের বোনাস (Puja Bonus) দেওয়া হবে। আগের বছর এই বোনাসের পরিমান ছিল ৪৮০০ টাকা। এ বছর সেই পরিমান বেড়ে দাঁড়িয়েছে ৫৩০০ টাকায়। তবে সব কর্মচারীই কিন্তু অ্যাড হক বোনাস পাবে না। এটি পাওয়ার জন্য দুটি শর্ত রয়েছে। শর্ত দুটি হলো-

১) গত ৩১শে মার্চ ২০২৩-এ কর্মীদের বেসিক পে ও মহার্ঘ ভাতা মিলিয়ে ৩৯,০০০ টাকা বা তার কম বেতন পেয়ে থাকলে, তারা বোনাস পাবে। তবে যদি এদিনে টাকার পরিমাণ বেশি হয়ে যায়, তাহলে গত আর্থিক বর্ষে কমপক্ষে ছয় মাস ৩৯ হাজার টাকার কম বেতন থাকলে বোনাস মিলবে।

২) এছাড়া গত আর্থিক বর্ষে পুরো বছরটা নিরবচ্ছিন্ন ভাবে কাজ যদি করা থাকে তাহলে পুরো বোনাস অর্থাৎ ৫৩০০ টাকা মিলবে। তবে কম কাজ করে থাকলে সে অনুযায়ী বেতন মিলবে। গত আর্থিক বর্ষে কর্মীর অন্তত পক্ষে ছয় মাস টানা কাজ করা থাকলে মিলবে অ্যাড হক বোনাস (Puja Bonus)।

Related Articles