Featuredনিউজ

Social Media Guidelines: সোশ্যাল মিডিয়ায় নিয়ন্ত্রণে নতুন বিল কেন্দ্রের, তথ্যের উপর থাকবে কড়া নজর

সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে ডিজিটাল ইন্ডিয়া বিল আনছে ভারত সরকার, সাইবার ক্রাইম রুখতে এই পদক্ষেপ

Advertisement
Advertisement

বর্তমানে বেশিরভাগ মানুষ সোশ্যাল মিডিয়ায় অবসর সময় কাটান। আজকাল মানুষের মুখ খোলার বা বক্তব্য রাখার একটা জায়গা হয়ে দাঁড়িয়েছে এই সোশ্যাল মিডিয়া। তবে সোশ্যাল মিডিয়ার প্রসারে একদিকে যেমন ভালো হয়েছে, অন্যদিকে বেড়েছে সাইবার ক্রাইম। এবার তাই সোশ্যাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করতে নতুন বিল আনছে কেন্দ্র সরকার।

সোশ্যাল মিডিয়ার যুগে দিন দিন সাইবার ক্রাইম বেড়ে চলেছে। তাই ইন্টারনেট ও আইটি সেক্টরকে নিয়ন্ত্রণে আনতে তৈরি করা হচ্ছে ডিজিটাল ইন্ডিয়া বিল। এই বিলকে তথ্য প্রযুক্তি আইন ২০০০-এর উত্তরসূরি বলা যায়। খুব শীঘ্রই এর খসড়া সামনে আনা হবে। সূত্র মারফত খবর, ডিজিটাল ইন্ডিয়া বিল না মানলে বা লঙ্ঘন করলে ৫০০ কোটি টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। জরিমানার পরিমান কী হবে, তা ঠিক করবে ডিজিটাল ইন্ডিয়া অথরিটি।

পূর্বে ভারতে ইন্টারনেট ব্যাবহারকারীর সংখ্যা ছিল ৫৫ লক্ষ। আর এখন ভারতে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮৫ কোটি ছড়িয়েছে। এই সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। এ জন্য নাগরিকদের নিরাপত্তার দিকে নজর রেখে এই ডিজিটাল বিল আনা হচ্ছে। এই বিলের মধ্যে দিয়ে ই-কমার্স, ডিজিটাল মিডিয়া, সোশ্যাল মিডিয়া, এআই, ওটিটি এবং গেমিংয়ের নানা অ্যাপে নিয়ন্ত্রণ আনা হবে।

ডিজিটাল বিলের মধ্যে দিয়ে সরকার সমস্ত প্রকার তথ্যের উপর কড়া নিয়ন্ত্রণ রাখতে চাইছে। দিন দিন যেভাবে সাইবার ক্রাইম বেড়ে চলেছে, তাতে করে এই বিল আনছে সরকার। গত ২০২৪ সাল থেকে ২০২০ সালের মধ্যে সরকারের আদেশে অ্যাপ ব্লক করার পরিমান অনেক বেড়েছে। যদিও এখনো এই আইন আলোচনাধীন। এই নতুন আইন নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ‘এটা সাইবার অপরাধের স্বর্ণযুগ, কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। এই উদ্যোগের উদ্দেশ্য হল ম্যালওয়্যার নিয়ন্ত্রণ করা।’

Related Articles