অফবিটনিউজ

মহাকাশযানের সুপার মডেল বানিয়ে নজির গড়লো খুদে বাঙালি কন্যা, প্রশংসার ঝড় নেটদুনিয়ায়

একটা 6-7 ক্লাসে পড়া বাচ্চার যেখানে খেলার বয়স, চিন্তাধারায় পরিপূর্ণতা লাভ করে না সেখানে এই ষষ্ঠ শ্রেণীতে পড়া বাচ্চাটি নিজের যে প্রতিভার পরিচয় দিয়েছে তা আমাদের অবাক করে দেয়। সম্প্রতি ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী মহাকাশযানের মডেল বানিয়ে নজির সৃষ্টি করেছে। খবরের উঠে আসা এই ঘটনায় অবাক হয়ে গেছেন সকলে।

একটি মডেল তৈরির প্রতিযোগিতা আয়োজিত হয়েছিল ইসরোর তরফে। সেখানে প্রায় 500 জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছিল। আর সেই 500 জন ছাত্রছাত্রীর মধ্য থেকে ষষ্ঠ শ্রেণির ছাত্রী অর্চিশা দে একটি মহাকাশযানের মডেল তৈরি করে নজির গড়েছে। প্রসঙ্গত দেবীশ্বরী বিদ্যা নিকেতন এর ছাত্রী সে। স্কুলের নাম উজ্জ্বল করার পাশাপাশি একজন বাঙালি কন্যার এই কৃতিত্বে গর্বিত হয়েছে সকলে। মহাকাশযানের মডেল বানিয়ে দেশের মানুষের কাছেও প্রশংসিত হয়েছে অর্চিশা।

পড়াশোনার ইঁদুর দৌড়ে বর্তমানে শিক্ষার্থীর ওপর কেবল পুঁথিগত শিক্ষার চাপ দেওয়া হয়, ছোটবেলা থেকেই বেশি নম্বরে আনার প্রতিযোগিতার ভিড়ে হারিয়ে যাই অনেক প্রতিভা। প্রতিভার উন্মেষ ঘটায় আগেই বিলুপ্ত হয়ে যায়। তাই একটি বাচ্চা যে বিষয়ের প্রতি আগ্রহী তাতে তাকে উৎসাহ দেওয়া উচিত। তবেই সে পরবর্তীতে সফলতা অর্জন করতে পারে। শিশুরাই পরবর্তী কালের জাতির ভবিষ্যৎ তাদের ওপর দেশের সম্মান নির্ভর করছে তাই তাদের আগ্রহকে উৎসাহিত করে সফলতার পথে তাদের এগিয়ে দেওয়ায় প্রত্যেক বাবা মায়ের কর্তব্য।

Tags

Related Articles

Close