নিউজলাইফস্টাইল

Dabur: ডাবরের হেয়ার প্রোডাক্ট থেকে হতে পারে ক্যান্সার; সংস্থার বিরুদ্ধে করা হয়েছে মামলা

ডাবরের বিরুদ্ধে অভিযোগ, কোম্পানির হেয়ার প্রোডাক্ট ব্যবহারে হতে পারে ক্যান্সার 

Advertisement
Advertisement

ডাবরের (Dabur) শাখা সংস্থার বিরুদ্ধে আমেরিকা এবং কানাডায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। অন্তত তিনটি শাখার বিরুদ্ধে মামলা করা হয়েছে। কি অভিযোগ উঠেছে এদের বিরুদ্ধে? বেশিরভাগ ক্রেতা অভিযোগ করেছে যে, কোম্পানির হেয়ার প্রোডাক্ট থেকে ওভারি এবং ইউটেরিয়াসে ক্যান্সার হওয়া সম্ভাবনা রয়েছে। ভারতের ডাবর ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড তিনটি শাখা সংস্থা হল, নামাস্তে ল্যাবরেটরীজ এলএলসি, ডেরমোভিভা স্কিন এসেনশিয়ালস আইএনসি, এবং ডাবর ইন্টারন্যাশনাল লিমিটেড।

বিদেশে এই তিনটি শাখা সংস্থার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়েছে। কিন্তু সংস্থা সমস্ত অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছেন। কোম্পানির (Dabur) বিরুদ্ধে এই ধরনের অভিযোগ করার আগে ঠিকমতো স্টাডি করা হয়নি। সংস্থার চুলের প্রোডাক্ট এর মধ্যে থাকে ফরমালডিহাইড। যা হরমোনাল ক্যান্সারের অন্যতম প্রধান কারণ।

এই ধরনের প্রোডাক্ট যদি দীর্ঘদিন ধরে কেউ ব্যবহার করে তাহলে স্বাস্থ্যের অবনতি হতে বাধ্য। চুল মজবুত করার হেয়ার প্রোডাক্ট ইতিমধ্যে বাতিল করা উচিত। মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা অবশ্য বলেছে যে, এই সংস্থা (Dabur) তাদের বিভিন্ন প্রোডাক্টে ফরমালডিহাইড এবং ফরমালডিহাইড সংক্রান্ত যেসব জিনিস ব্যবহার করছে তাতে ক্ষতিকর কেমিক্যাল নির্গত হয়। দীর্ঘদিন ধরে যদি কেউ এই হেয়ার প্রোডাক্ট ব্যবহার করে থাকে, তাহলে তার ক্ষতিকর রোগ হতে বাধ্য।

আরো একটি চাঞ্চল্যকর তথ্য সবার সামনে এসেছে সেটি হল, ফরমালডিহাইড যদি বারবার নিঃশ্বাসের মাধ্যমে শরীরের ভিতরে প্রবেশ করে তাহলে শরীরে বিভিন্ন রকম রোগ দানা বাঁধতে পারে। চটজলদি জেনে নেওয়া যাক কি কি ক্ষতিকর রোগ হতে পারে?

চোখ জ্বালা করা থেকে শুরু করে বুকে ব্যথা, গলায় নানা ধরনের সমস্যা, অ্যাজমা জাতীয় রোগ, মাথাব্যথা ইত্যাদি বিভিন্ন ধরনের রোগ দেখা দিতে পারে। এমনকি মারণ রোগ ক্যান্সার পর্যন্ত হতে পারে মানুষের। অন্যদিকে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ স্টাডি করে বলেছে যে, আমেরিকায় মোট ৩৩,৫০০ জন মহিলার ওপরে ভালোভাবে স্টাডি করা হয় যারা এই সংস্থার (Dabur) প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। তাদের ইউটেরাইন ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক বেশি এমনকি বাচ্চা ধারণ ক্ষমতাও তাদের কমে যায়।

Related Articles