নিউজরাজ্য

সকাল থেকেই মেঘলা আকাশ, ঝেঁপে আসছে বৃষ্টি! কালবৈশাখীর পূর্বাভাস দিলো মৌসম ভবন

Advertisement
Advertisement

রবিবার সকাল থেকেই কলকাতায় আংশিক মেঘলা বিরাজ করছিল। কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল 25.8 ডিগ্রি। শনিবার বিকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 33.5 ডিগ্রি। এবার আগামী 48 ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের পাচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর, সঙ্গে হতে পারে কালবৈশাখীও। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দু-এক জায়গাই ঝড়ো হাওয়া বইতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যে পাঁচটি জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে তার মধ্যে রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিমবঙ্গ মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ 24 পরগনা। সমুদ্র উত্তাল হওয়ায় আগামী 24 ঘণ্টায় মৎস্যজীবীদের উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়াবিদদের মতে 30 এপ্রিল দক্ষিণ আন্দামান সাগরে এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। এই নিম্নচাপ শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে মনে করা হচ্ছে। সেই ঘূর্ণিঝড় প্রথমে উত্তর-উত্তর পশ্চিম এবং পরে উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে মে মাসের 4 তারিখ সোমবার দক্ষিণ-পূর্ব মায়ানমার উপকূল বাংলাদেশ উপকূলে আছড়ে পরার সম্ভাবনা রয়েছে।

ছত্রিশগড় ও মেঘালয় দুটি ঘূর্ণাবর্ত। ছত্রিশগড় থেকে একটি অক্ষরেখা মেঘালয় পর্যন্ত বিস্তৃত যে অক্ষরেখাটি ওড়িশা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের ওপর দিয়ে বিস্তৃত এর জেরেই সাগর থেকে ঢুকছে জ্বলীয় বাষ্প। এর ফলে শিলাবৃষ্টির সম্ভবনা রয়েছে ওড়িশা ঝাড়খন্ড ও বিহারে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles