দেশনিউজ

মুম্বাই থেকে মাত্র ৭০০ কিমি দূরে ঘূর্ণিঝড় নিসর্গ! এই মুহূর্তে বড়ো আপডেট আবহাওয়া দফতরের

Advertisement
Advertisement

প্রকৃতি যেন মানুষের উপর দীর্ঘদিনের ক্ষোভ উগরে দিচ্ছে। সুপার সাইক্লোন ‘আমফানের’ ক্ষত এখনও সেরে ওঠেনি। তার মধ্যেই ভারতে প্রবেশ আরও একটি ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। বঙ্গোপসাগর থেকে উৎপত্তি হয়ে বাংলা এবং ওড়িশার উপকূল প্রায় ধ্বংস করে দিয়ে চলে গেছে ‘আমফান’। আমফান এর তাণ্ডবে পশ্চিমবঙ্গে প্রায় মৃত্যু হয়েছে ১০০ জন এর মত। বহু মানুষের আজ মাথার ছাদ নেই।

আমফানের রেষ কাটতে না কাটতেই প্রবল বেগে চারপাশ তছনছ করতে এগিয়ে আসছে ‘নিসর্গ’। প্রকৃতি যেন তার রুদ্ররুপ প্রকাশ করছে। আবহাওয়া দফতর সূত্র মারফত জানা গিয়েছে, মুম্বাই থেকে প্রায় ৭০০ কিমি দূরে অবস্থান করছে সুপার সাইক্লোন নিসর্গ। এছাড়া গোয়া থেকে মাত্র ৪০০ কিমি দূরে রয়েছে।

মৌসম ভবন সূত্র থেকে জানা গিয়েছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপের সৃষ্টি হবে। এর ফলে ভারী থেকে অতিভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ধীরে ধীরে এই নিম্নচাপ সাইক্লোন এর রূপ নেবে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়(নিসর্গ) এর রূপ নিয়ে স্থলভাগে আছড়ে পড়বে বুধবার এবং এর প্রভাব বৃহস্পতিবার পর্যন্ত থাকবে।

আবহাওয়া দফতর থেকে জানা গিয়েছে, এই ঝড়ের গতিবেগ থাকবে প্রায় ১১৫-১২৫ কিমি/ঘণ্টা। এর গতিবেগ ‘আমফানের’ থেকে কম হলেও এই ঝড়ের প্রভাবে ক্ষতি হবে গোয়া, মহারাষ্ট্র, কেরল,গুজরাট। এর প্রভাব হালকা পশ্চিমবাংলাতেউ পড়বে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে পশ্চিমবঙ্গেও। এই ঝড়ের ক্ষতির আশঙ্কার কথা মাথায় রেখে জারি করা হয়েছে রেড অ্যালার্ট। সরকার থেকে প্রশাসন কে সক্রিয় থাকার কথা বলা হয়েছে। এছাড়া আগামী ৭২ ঘণ্টা মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরায় সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles