নিউজরাজ্য

প্রবল গতিতে ধেয়ে আসছে সুপার সাইক্লোন! ১২ টি জেলায় হাই এলার্ট

Advertisement
Advertisement

বেশ কিছুদিন আগে দক্ষিণ বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি তৈরি হচ্ছিল তা আজ সন্ধ্যার মধ্যে ঘনীভূত হয়ে পরিণত হতে চলেছে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ে। আবহাওয়াবিদদের মতে, মধ্য বঙ্গোপসাগরে এটি সবথেকে বেশি শক্তি সঞ্চয় করবে। এর পর আছে পড়বে স্থলভাগে। আবহাওয়া দপ্তর থেকে শেষ পাওয়া খবর অনুযায়ী, প্রবল গতি নিয়ে রাজ্যের উত্তর-পশ্চিম দিক বরাবর এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘আমফান’।

১৮ তারিখের পরেই ঘূর্ণিঝড় নেবে উত্তর-পূর্ব দিকে। আগামী ৫-৬ দিন পশ্চিমবঙ্গ সহ তামিলনাড়ু ও উড়িষ্যার উপকূলবর্তী এলাকায় ৮০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিবেগে বইবে ঝোড়ো দমকা হাওয়া। আবহাওয়া দপ্তরের অফিস থেকে ওড়িশার উপকূলবর্তী ১২ টি জেলাকে আগাম সতর্ক করে দেওয়া হয়েছে। আবহাওয়া দপ্তর থেকে মৎস্যজীবীদের জন্য এই কদিন সতর্কবার্তা জারি করে দেওয়া হয়েছে।

এই কদিন সমুদ্রে মাছ ধরতে যাওয়া একেবারে নিষেধ মৎস্যজীবীদের জন্য। এই ঝড়ের গতিবিধির উপর ক্রমাগত নজর রেখে চলেছে আবহাওয়াবিদরা। আপাতত যা পূর্বাভাস তাতে উপকূলবর্তী অঞ্চল গুলিতে হবে প্রবল ঝড় বৃষ্টি। ‌গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সমস্ত জেলাতেই, বিশেষ করে উত্তর ও দক্ষিণ 24 পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কমবেশি মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles