দেশনিউজ

ATM থেকে শুধু টাকা নয়, এবার পাওয়া যাবে চাল, দিন-রাত ২৪ ঘণ্টা মিলবে পরিষেবা

গোটা বিশ্বে ত্রাণের নাম করোনা ভাইরাস। আর এরজন্য দেশজুড়ে চলা লকডাউনের ফলে আর্থিক ক্ষেত্রে ব্যাপক প্রভাব পড়েছে, প্রচুর মানুষ কর্মহীন। দিন আনে দিন খাওয়া মানুষদের অবস্থা সবচেয়ে খারাপ। কিন্তু দেশের মানুষের পেটে যাতে অন্তত টান না পড়ে তার জন্য অভিনব ব্যবস্থা নিয়েছে কর্ণাটক সরকার।

এটিএম এ যাওয়ার পর নির্দিষ্ট জায়গায় দিলেন টোকেন তারপরই পরিমাণ মতো বেরিয়ে আসছে চাল হ্যাঁ এমনটাই অভিনব বন্দোবস্ত করেছে কর্ণাটক সরকার। শুরু হয়েছে রাইস এটিএম। প্রতিনিয়ত আমরা সোশ্যাল ডিস্ট্যান্স এর কথা বলছি অথচ রেশন দোকানের সামনে দেখা যায় লম্বা লাইন। করোনা আবহে সোশাল ডিসট্যান্স মেনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা প্রায় অসম্ভব, সঙক্রমনের আশঙ্কাও থেকে যায়। তাই এমন পদ্ধতি আনা হয়েছে যেখানে আর লাইন দেওয়ার প্রয়োজন নেই রাইস এটিএম এ টোকেন দিলেই মিলবে চাল।

এটিএম এ গিয়ে চাল পেতে গেলে থাকতে হবে রেশন কার্ড আর দরিদ্রসীমার নিচে থাকা মানুষজনের কাছে বিপিএল কার্ড থাকলে তারা সহজেই রাইস এটিএম থেকে চাল পাবেন। এর আগেও অন্নভাগ্য নামক প্রকল্পের রাজ্যের দরিদ্রসীমার নিচে থাকা মানুষদের প্রতি মাসে বিনামূল্যে পাচ কেজি করে চাল দেওয়ার ব্যবস্থা করেছিল কর্ণাটক সরকার।

খাদ্যমন্ত্রী কে গোপালাইয়া জানিয়েছেন গোটা রাজ্যে বিভিন্ন প্রান্তে হরেক মাপের রাইস এটিএম বসানো হবে। ১০০ বা ৫০০ কিলোগ্রাম চাল মজুত করা থাকবে এটিএমগুলিতে। 24 ঘন্টায় এই পরিষেবা পাওয়া যাবে তাই যখন খুশি সাধারন মানুষ চাল সংগ্রহ করতে পারবেন। রাজ্যে কোন মানুষ যাতে অভুক্ত না থাকেন সেই দিকে তাকিয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন কর্ণাটক সরকার, তার এই সিদ্ধান্তে খুশি স্থানীয়রা।

Tags

Related Articles

Close