আন্তর্জাতিকনিউজ

বিশ্বের দরবারে একঘরে চীন! বেজিংয়ের বিরুদ্ধে সরব বিশ্বের শক্তিশালী এইসব দেশ

১০ জুন থেকে ৩ অগাস্ট পর্যন্ত ১৪টি দেশে এই সমীক্ষা চলেছে।

Advertisement
Advertisement

সারা বিশ্বজুড়েই চীনের উপর তীব্র বিদ্বেষ জন্মেছে। শুধুমাত্র চীনের প্রতিবেশী দেশগুলো নয়, বিশ্বের উন্নতশীল দেশগুলিও একদম পছন্দ করছে না চীনকে। বিশেষ করে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে এই বিরূপ মনোভাব জোড়ালো ভাবে ধরা পড়েছে। পিউ রিসার্চ সেন্টারের একটি সমীক্ষায় এই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে৷

১০ জুন থেকে ৩ অগাস্ট পর্যন্ত ১৪টি দেশে এই সমীক্ষা চলেছে। এই সমীক্ষায় অংশ নিয়েছেন ১৪২৭৬ জন৷ এই সমীক্ষা করা হয় টেলিফোনের মাধ্যমে। এই সমীক্ষায় দেখা গেছে যে প্রায় সবাই চীনকে অপছন্দ করছে। এমনকি এই অপছন্দের মাত্রা ক্রমেই বেড়ে চলেছে। অস্ট্রেলিয়ায় ৮১ শতাংশ মানুষ চীনের প্রতি বিরূপ মনোভাব জানিয়েছেন৷ আর গত বছরের থেকে এই অপছন্দের মাত্রা ২৪ শতাংশ বেড়েছে৷ তবে শুধু অস্ট্রেলিয়া নয়, অস্ট্রেলিয়া ছাড়াও ইংল্যান্ড, জার্মানি, আমেরিকা থেকে চীনের বিরুদ্ধে অনেক অনেক অভিযোগ আসছে।

কানাডা, বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন, জাপান, দক্ষিণ কোরিয়াও অপছন্দ করছে চীনকে। ব্যবসায়িক কারণ নিয়ে অনেক দেশের সাথেই সম্পর্ক খারাপ হয়েছে চীনের। তবে ব্যবসায়িক কারণ ছাড়াও রয়েছে করোনা ভাইরাসের কারণ। চীন প্রতিবেশী দেশ বার্লির প্রতি বেশি কর চাপিয়েছে এবং অস্ট্রেলিয়ান ওয়াইনের আমদানিতেও সমস্যা তৈরি করেছে৷ আর তাই এই দুই দেশের মানুষ চীনকে আরও বেশি করে অপছন্দ করছে।

Related Articles