নিউজলাইফস্টাইল

পোস্ট অফিসের এই ৩ স্কিমে ব্যাংকের থেকেও বেশি রিটার্ন! পাবেন আরও বেশি টাকা

Advertisement
Advertisement

মানুষ দিনের পর দিন যে অর্থ উপার্জন করে তার কিছুটা হলেও সে ভবিষ্যতের কথা চিন্তা করে সঞ্চয় করে। আর অর্থ সঞ্চয় রাখা, সুরক্ষিত রাখা এবং সুদের মাধ্যমে নিজের অর্থকে বাড়ানোর জন্য ব্যাংক বা পোস্ট অফিস এর মতো কোনো জায়গা নেই। কিন্তু রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলি মাঝেমধ্যেই সুদ কমাচ্ছে। বেসরকারি ব্যাংকগুলোতে সুদ একটু বেশি হলেও কতটা সুরক্ষিত এতগুলো ব্যাংক কেলেঙ্কারিতে মানুষের কাছে স্পষ্ট।

এরমধ্যে আপনি যদি আপনার টাকা সুরক্ষিত রাখা এবং বেশি সুদ পেতে চান তাহলে আপনি পোস্ট অফিসে টাকা রাখতে পারেন। বিশেষ করে পোস্ট অফিসের এমন তিনটি প্রকল্প আছে যেখানে টাকা সঞ্চয় করলে আপনি ভালো রিটার্ন পাবেন। পরিষেবা এবং প্রযুক্তির দিক থেকে পোস্ট অফিস ব্যাংকগুলোর থেকে অনেকটা পিছিয়ে। কিন্তু NSC-র ক্ষেত্রে নিয়মিত পরিষেবার প্রয়োজন হয়না বললেই চলে।

যেখানে সেভিংস অ্যাকাউন্টে ব্যালেন্সের উপরে দেশের সবথেকে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া মাত্র ২.৭০ শতাংশ সুদ দেয় এবং ICICI ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে ৫০ লক্ষ টাকার কম ব্যালেন্স থাকলে ব্যাংক সুদ দেয় শতকরা ৩ শতাংশ। সেখানে ৪ শতাংশ হারে সুদ পাওয়া যায় পোস্ট অফিসে স্মল সেভিংস অ্যাকাউন্টে।

যদি আপনি পাঁচ বছরের মেয়াদে টাকা রাখতে চান তাহলে আপনার কাছে সবথেকে বেটার অপশন হতে পারে পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট। যেখানে স্টেট ব্যাংক ৫.৪ শতাংশ সুদ দেয় সেখানে এই স্কিমে পোস্ট অফিস বর্তমানে ৬.৮ শতাংশ হারে সুদ দিচ্ছে।

আপনি যদি প্রবীণ নাগরিক হন তাহলে আপনার জন্য রয়েছে একটি দারুন স্কিম। সেটি হল সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। এই স্কিমে যখন পাঁচ বছরের স্থায়ী আমানতে এসবিআই মাত্র ৫.৯ শতাংশ সুদ দিচ্ছে সেখানে পোস্ট অফিস এর স্কিমে দিচ্ছে ৭.৪ শতাংশ।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles