দেশনিউজ

জিরো ব্যালান্স অ্যাকাউন্টে টাকা দিচ্ছে কেন্দ্র সরকার! জানুন আবেদনের সম্পূর্ণ পদ্ধতি

Advertisement
Advertisement

দেশজুড়ে লকডাউন জারি হওয়ায় বন্ধ রয়েছে সমস্ত কর্মসংস্থান এই পরিস্থিতিতে দেশের মানুষের খাদ্যাভাব দূর করতে জনধন অ্যাকাউন্টধারী গ্রাহকদের টাকা পাঠাচ্ছে মোদি সরকার। আপনি যদি জন ধন অ্যাকাউন্ট খুলতে চান তবে খুলতে পারেন। এইজন্য বাড়ির কাছাকাছি যে কোন সরকারি ব্যাঙ্কে যেতে হবে। একমাত্র সরকারি ব্যাঙ্কেই খোলা যাবে জনধন অ্যাকাউন্ট। আসল ব্যাপারটি হলো এই অ্যাকাউন্ট খোলার জন্য কোন রকম আধার কার্ড বা প্যান কার্ডের প্রয়োজন হবে না। অর্থাৎ কোনো গুরুত্বপূর্ণ ডকুমেন্ট না থাকলেও আপনি এই অ্যাকাউন্টের অধিকারী হতে পারবেন।

প্রধানমন্ত্রী গরিব কল্যান প্রকল্পের আওতায় ৩৯ কোটি মানুষকে টাকা দিয়ে সহায়তা করেছে। এখনো পর্যন্ত মোট ৩৪ হাজার ৮০০ কোটি টাকা এর জন্য দেওয়া হয়েছে। প্রথম কিস্তির টাকা ৫০০ টাকা ২০.০৫ কোটি মহিলার জন ধন অ্যাকাউন্টে দেওয়া হয়েছে। দ্বিতীয় কিস্তির টাকাও ইতিমধ্যে দেওয়া শুরু হয়ে গিয়েছে। RBI জনধন অ্যাকাউন্টের গ্রাহকদের জন্য একটি গাইডলাইন প্রস্তুত করেছে। গাইডলাইন স্পষ্ট নির্দেশ করে দেওয়া আছে যে, যদি কোনও নাগরিকের ভোটার আইডি কার্ড, প্যান, আধার সহ কোনও অফিসিয়াল ডকুমেন্ট না থাকে তবে তিনিও এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। অ্যাকাউন্ট খোলার জন্য গ্রাহকের নিকটস্থ ব্যাঙ্কের শাখায় গিয়ে ব্যাঙ্ক কর্মকর্তার উপস্থিতিতে সেলফ অ্যাটাস্টেড ছবি দিতে হবে এবং ফটোতে অবশ্যই সাইন বা থাম্বপ্রিন্ট থাকতে হবে। এরপরেই গ্রাহকের জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্টি খুলবে।

এই অ্যাকাউন্ট চালু রাখতে ১২ মাসের মধ্যে গ্রাহকের যে কোনও বৈধ নথি, অর্থাৎ আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আই ডি, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট জমা দিতে হবে। তাহলেই এরপরেও এই অ্যাকাউন্টটি চালিয়ে যেতে পারবে গ্রাহক। সরকার কর্তৃক খোলা এই জিরো ব্যালেন্স জন ধন অ্যাকাউন্টের গ্রাহক অনেক ধরণের সুবিধা পাবে। এই অ্যাকাউন্ট খোলার পর গ্রাহক রুপে ডেবিট কার্ড পাবে। এছাড়া এই অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা ফ্রিও পাওয়া যাবে। তবে যদি গ্রাহক চেকবুক নিতে চায় তবে সেক্ষেত্রে গ্রাহককে সর্বদা অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা রাখতে হবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles