দেশনিউজ

চীনকে জোর ঝটকা দিলো ভারত! মুখ থুবড়ে পড়লো বেজিং

Advertisement
Advertisement

কদিন ধরেই সীমান্তে উত্তেজনার পারদ ক্রমশ বেড়েই চলেছে। চীনের আগ্রাসন বন্ধ করতে চীনের সাথে একাধিকবার সমঝোতার কথা বলা হলেও চীন আগ্রাসন থেকে সরার নাম নেইনি। এই প্রেক্ষাপটে চিনকে জব্দ করতে ভারতে ব্যান করা হয়েছিলো ৫৯টি চিনা মোবাইল অ্যাপ। জনপ্রিয় টিকটক অ্যাপসহ ৫৯ টি অ্যাপ নিষিদ্ধ করা হয়েছিলো ভারতে।

হ্যালো,ইউসি ব্রাউজারের মতো অনেক জনপ্রিয় অ্যাপ নিষিদ্ধ চিনা অ্যাপের তালিকায় স্থান পেয়েছে। দেশের সার্বভৌমত্ব এবং জাতীয় নিরাপত্তার উদ্দেশ্যে এটি একটি বড় সিদ্ধান্ত, কেন্দ্রের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। তার কয়েকদিন পরেই চিনকে শায়েস্তা করতে বড়সড় পদক্ষেপ নিয়েছিলো ভারত। চিনা সংস্থাকে বরাত দেওয়া বাতিল হয়, চিনা পন্য আমদানি ও রপ্তানিতে লাগাম লাগানো হয়, সেই সঙ্গে হাজার হাজার কোটি টাকার চিনা নির্মান কাজও বয়কট করে দেয় ভারত।

এবার চিনকে একেবারে কোনঠাসা করে দিতে মোক্ষম দাওয়াই প্রয়োগ করলো ভারত। এবার চিন থেকে বিদ্যুতের সরঞ্জাম কেনার ক্ষেত্রে লাগাম লাগানো হলো। এবিষয়ে কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর.কে. সিংহ জানান, চীন থেকে আর বিদ্যুতের সরঞ্জাম আমদানি করবে না ভারত। এই বিষয়ে গতকাল রাজ্যের বিদ্যুৎমন্ত্রীদের সাথে ভার্চুয়াল বৈঠক করেন কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আর.কে.সিংহ। কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রীর স্পষ্ট বার্তা, চীন ও পাকিস্তান থেকে বিদ্যুতের সরঞ্জাম কেনার জন্য এবার থেকে আর অনুমতি দেওয়া হবে না।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles