নিউজরাজ্য

রাজ্যে জাঁকিয়ে আসছে শীত, শৈত্যপ্রবাহের সঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাস দিল হাওয়া অফিস

Advertisement
Advertisement

নতুন বছরের শুরুর দিকে রাজ্যের জেলাগুলিতে তেমনভাবে শৈত্যপ্রবাহ না দেখা দিলেও, ২য় মাসের শুরু থেকেই শৈত্যপ্রবাহ দেখা দিচ্ছে। রাজ্যের ১৬ জেলায় আজও শৈত্যপ্রবাহের পরিস্থিতি দেখা দিয়েছে। অতি ঘন কুয়াশার দাপট দেখা দিয়েছে উত্তরবঙ্গের ৪ টি জেলায়। অন্যদিকে দক্ষিণবঙ্গের ১২ টি জেলায় শৈত্যপ্রবাহ অব্যাহতই রয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, আগামীকাল থেকেই উত্তরবঙ্গে এবং বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে ধীরে ধীরে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। সিকিম ও দার্জিলিং-এর পার্বত্য এলাকায় সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুষারপাত হওয়ারও প্রবল সম্ভাবনা দেখা দিয়েছে।

আজ অর্থাৎ মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। যেটা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। উল্লেখ্য,গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৯ ডিগ্রি সেলসিয়াস। যা, স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম ছিল। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ থাকবে ৯৮ শতাংশ।

হাওয়া অফিস সূত্রে পাওয়া খবর অনুযায়ী, উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং কোচবিহারে ঘন কুয়াশার দাপট দেখা দিয়েছে। আগে থেকেই মালদা, দুই দিনাজপুর এবং আলিপুরদুয়ারের শৈত্যপ্রবাহের সর্তকতাও জারি করা হয়েছে। সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা হতে পারে দার্জিলিং, কালিম্পং-এও।

প্রসঙ্গত দক্ষিণবঙ্গে কলকাতায় শৈত্যপ্রবাহের পরিস্থিতিই থাকবে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর প্রভৃতি জেলাগুলোতে শৈত্যপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে।

Related Articles