আন্তর্জাতিকদেশনিউজরাজ্য

চিনা হ্যাকারদের নিশানায় এবার পশ্চিমবঙ্গ! রাজ্যকে কড়া সতর্কবার্তা দিলো কেন্দ্র

Advertisement
Advertisement

শুধুমাত্র সীমান্তে সংঘর্ষ নয়, ভারতকে অন্য উপায়ে জব্দ করতে চলেছে চিন। জানা গিয়েছে, ভারতের আভ্যন্তরীণ কিছু ক্ষেত্রে আঘাত হানতে চলেছে চিন। সূত্রের খবর, চিনা হ্যাকারদের নিশানায় এবার পশ্চিমবঙ্গের বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার নেটওয়ার্ক। সেই কারনে স্বরাষ্ট্র মন্ত্রক কড়া সতর্কবার্তা দিয়েছে রাজ্যকে। তারপর থেকেই রাজ্যের বিদ্যুৎ ব্যবস্থাগুলিকে আরও সুরক্ষিত করা হচ্ছে

গতকাল সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, ncov2019@gov.in নামে একটি ইমেলের দিকে কড়া নজরদারির কথা বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের চিঠিতে। এই মেলটি খুললেই করোনা সংক্রান্ত নানান প্রশ্ন স্ক্রিনে আসবে। মনে হতেই পারে, করোনা সংক্রান্ত তথ্য রাজ্যগুলির কাছ থেকে চাওয়া হচ্ছে। কিন্তু ভুল করে সেই লিংকে ক্লিক করলেই কম্পিউটার ক্লোন প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এবং শেষে সম্পূর্ণরূপে তা শত্রুর হাতে চলে যাবে। তারপর রাজ্যের বিদ্যুৎ বন্টন ব্যবস্থা থেকে শুরু উৎপাদন পর্যন্ত সবকিছুই নিয়ন্ত্রণ করবে শত্রুরা।

এদিকে এই হ্যাকিং আটকানোর জন্য প্রয়োজনীয় পরিকাঠামো রয়েছে বলে, আশ্বাস দেন শোভনদেব চট্টোপাধ্যায়। সেই সঙ্গে তিনি জানিয়েছেন, “কেন্দ্রের বার্তা পাওয়ার পর অতিরিক্ত সর্তকতা নিয়েছে রাজ্যের বিদ্যুৎ পর্ষদ।” এদিকে রাজ্যের বিদ্যুৎ দপ্তরের তরফে জানানো হয়েছে, “২১ তারিখ তাঁদের কাছে কেন্দ্রের সতর্কবার্তা এসে পৌঁছেছে। সেখানে বলা হয়েছে, বিদ্যুৎ ব্যবস্থার নেটওয়ার্ক সিস্টেম হ্যাক করতে পারে চিন সেনা ও সে দেশের হ্যাকাররা। আমাদের সিস্টেম সহজে হ্যাক করা সম্ভব নয়। তবুও কেন্দ্রের বার্তা পেয়ে আরও সর্তকতা নেওয়া হচ্ছে। পর্ষদের সর্বত্র এই বিষয়ে নির্দেশিকা পাঠানো হয়েছে।”

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles