নিউজরাজ্য

মাত্র ৫ টাকায় এতরকম পদ! প্রথম দিনেই ছক্কা হাঁকাল ‘মায়ের রান্নাঘর’

Advertisement
Advertisement

রাজ্য সরকারের অর্থানুকুল্যে প্রস্তাবিত মায়ের রান্নাঘর শুরু হয়ে গেল সোমবার থেকেই। বিগত বাজেটে বিধানসভায় প্রস্তাব পেশ করা হয়েছিল ‘মায়ের রান্নাঘর’ নামে একটি কমিউনিটি কিচেনের। সেইমতো কলকাতার পুরসভার পনেরোটি বোরোতে খোলা হল মায়ের রান্নাঘর। পাশাপাশি জেলাতেও খোলা হল এই কমিউনিটি কিচেন।

১৩ নম্বর ওয়ার্ডে মায়ের রান্নাঘর খোলা হয়েছিল এবং সেখানে প্রথমদিনের মেনু ছিল ডাল-ভাত ফুলকপির তরকারি এবং ডিমের ঝোল। ১৩ নম্বর ওয়ার্ডের ওয়ার্ক কো-অর্ডিনেটর অনিন্দ্য কিশোর রাউত জানিয়েছেন, যাঁরা মিড ডে মিলের রান্না করেন, তাঁদেরকেই এই রান্নার বরাত দেওয়া হয়েছে।

তিনি আরো জানিয়েছেন, গোটা রান্না করতে প্লেট প্রতি খরচ পড়েছে ১৩ টাকা। কিন্তু মানুষকে দেওয়া হবে ৫ টাকা প্লেট প্রতি খরচে এই মিল। বাকি টাকা রাজ্য সরকারের বাজেট থেকে পুষিয়ে দেওয়া হবে। বিগত বাজেটে মায়ের রান্নাঘরের প্রস্তাব পেশ করা হয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমাদের গর্ব বাংলার মায়েরা। তাঁদের রান্নার খ্যাতি দেশেবিদেশে। তাই বাংলার কোন মানুষকে যাতে অভুক্ত না থাকতে হয় সে কারণেই মায়ের রান্নাঘর চালু করা হয়েছে। আপাতত ১০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে প্রকল্পের জন্য। প্রয়োজন পড়লে আরো অর্থ বরাদ্দ করা হবে” বলে জানান মুখ্যমন্ত্রী।

Related Articles