দেশনিউজলাইফস্টাইল

করোনা! ভারতে প্রথম ধরা পড়লো মারণ ভাইরাসের ছবি!

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : করোনা ভাইরাস কি? কেমন? এর প্রকৃতি কি? এইসব নিয়ে পর্যবেক্ষণ চলছে বহুদিন ধরেই। এইসব নিয়ে পরীক্ষা করতে করতে এদিন পুণের আইসিএমআর-এনআইভির বিজ্ঞানীদের ইলেক্ট্রন মাইক্রোস্কোপ বা অনুবীক্ষণ যন্ত্রে প্রথম ধরা পড়ল করোনা ভাইরাসের ছবি। গত ৩০ জানুয়ারি ভারতের প্রথম Sars-Cov-2 ভাইরাস আক্রান্তের গলা থেকে নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পরীক্ষা করার সময় ওই ছবিটি তোলা হয়। ওই মহিলার লালারসে পাওয়া যায় COVID-19। ওই মহিলা চীনের উহানে চিকিৎসা বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছিলেন। চীন থেকে ভারতে ফিরতেই তার শরীরে মেলে করোনা ভাইরাস।

উহান ফেরত ওই ভারতীয় ছাত্রী কেরলের বাসিন্দা। ২ বছর আগে মেডিসিন বিভাগে উচ্চ শিক্ষার জন্য তিনি ভারত থেকে চিনে যান। ওই ছাত্রীর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করার পর পুনের চিকিৎসা বিজ্ঞানীরা জানিয়েছেন COVID-19 এর সাথে আকারগত সাদৃশ্যতা ২০১২ তে চিনে ব্যাপকভাবে সংক্রমণ ঘটানো ভাইরাস Mers-Cov বা মিডল ইস্ট রেস্পিরেটরি সিন্ড্রোম করোনা ভাইরাসের (Middle East respiratory syndrome coronavirus)। এছাড়াও এই ভাইরাসের সঙ্গে মিল পাওয়া যায় ২০০২ সালে ছড়িয়ে পড়া Sars-CoV বা সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোম নিউমোনিয়া ভাইরাসেরও (severe acute respiratory syndrome pneumonia virus)।

পুনের NIV অর্থাৎ National institute of virology কেরলের ছাত্র শরীরের নমুনা সংগ্রহ করে সেটি পরীক্ষা করার পর জানিয়েছে এই করোনা ভাইরাসে জিনগত সিকুয়েন্স পাওয়া গিয়েছে। অর্থাৎ এই ভাইরাসের সঙ্গে চিনে ছড়িয়ে পড়া আগের ভাইরাসগুলো ৯৯.৯৮ শতাংশ মিল রয়েছে। এই পুরো বিষয়টি নিবন্ধকরণ হয় “SARS-CoV-2 এর ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপি ইমেজিং” নামে প্রকাশিত নিবন্ধটিতে। লিখেছেন আইসিএমআর-এনআইভি জাতীয় ইনফ্লুয়েঞ্জা কেন্দ্রের বিশেষ দলের বৈজ্ঞানিকরা। যাদের মধ্যে রয়েছেন এনআইভির পুণের উপ-নির্দেশক এবং ইলেক্ট্রন মাইক্রোস্কোপি এবং প্যাথলজি বিভাগের প্রধান অতনু বসু।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles