অর্থনীতিনিউজ

SBI গ্রাহকদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ খবর, নতুন বছরের শুরুতেই লাগু হচ্ছে নতুন নিয়ম

Advertisement
Advertisement

নতুন বছরের শুরুতেই গ্রাহকদের ক্ষেত্রে নতুন সীমাবদ্ধতা জারি করলো দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ২০২১ সালের প্রথম দিন অর্থাৎ ১লা জানুয়ারি থেকেই গ্রাহকদের চেকে ৫০০০০ টাকার বেশী পেমেন্ট করতে হলে বেশ কিছু নতুন তথ্য দিতে হবে যা গত সিস্টেমে ছিল না। আরবিআই-এর তরফ থেকে নতুন গাইডলাইন প্রকাশিত হয়েছে৷ তাতে উল্লেখ করা হয়েছে, গ্রাহকরা যাতে ফ্রড বা কোরাপশন-এর থেকে আরও সুরক্ষিত থাকেন, তাই এই নতুন ব্যবস্থা গৃহীত হয়েছে।

গাইডলাইনে বলা আছে যে এই নতুন সিস্টেমে চেক কর্তাদের চেক-নম্বর, অ্যাকাউন্ট নম্বর, অ্যামাউন্ট সহ এবং অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য দিতে হবে৷ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের গ্রাহকদের পরামর্শ দিয়েছেন ‘পজিটিভ পে সিস্টেম’ ছাড়াও আরও বিকল্প সিস্টেমের, এবং উপরিউক্ত বিষয়টি সম্পর্কে জানার জন্য তাঁরা নিকটবর্তী এসবিআই শাখা থেকে তথ্য সংগ্রহেরও পরামর্শ দিয়েছেন।

২০২০ সালের অগাষ্ট মাসেই আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস এমপিএস বৈঠকের পরই ‘পজিটিভ পে সিস্টেম’ লাগু করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, চেক পেমেন্টের ক্ষেত্রে অ্যাকাউন্ট এবং তথ্য আরও সুরক্ষিত করার জন্য এই ব্যবস্থা গৃহীত হয়েছিল। নতুন বছরের শুরু থেকেই গ্রাহক বা সংগঠনের জন্য এই ব্যবস্থা চালু হবে।

তবে আর বি আই শুধু স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া-কেই নয়, বাকী সমস্ত ব্যাঙ্ককেও এই বিষয়ে তাদের গ্রাহকদের সচেতন করার পরামর্শ দিয়েছে ৷

Related Articles