নিউজলাইফস্টাইল

বাজারে আসছে ‘মহুয়া’ মদ! বিক্রি করবে সরকার!

Advertisement
Advertisement

ভারতের বাজারে দেশি-বিদেশি মিলে বহু নামের বহু রমক দামের মদ পাওয়া যায়। মদ্যপান শরীরের পক্ষে খারাপ জেনেও এর নেশায় বুঁদ হয়ে থাকেন কোটি কোটি মানুষ। এবার বাজারে আসছে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি ‘মহুয়া’ মদ। যারা একবার মহুয়া চেখে দেখেছেন তারা ভালো করেই জানেন যে এর নেশা কতটা চরতে পারে। একবার চাখলে আর ভোলার মতো নয় এর স্বাদ।

রাজ্যের বাঁকুড়া, পুরুলিয়া সহ বেশকিছু জেলায় প্রচুর পরিমানে মহুয়া চাষ হয়। শুধুমাত্র ভারতেই বছরে প্রায় ১০ লক্ষ টন মহুয়া ফুল উৎপন্ন হয়। আর এই মহুয়া ফুল সংগ্রহের কাজে যুক্ত থাকেন প্রায় ৭৫ শতাংশ আদিবাসী। দেশের মাটিতে উৎপাদিত এই ফসলকে কাজে লাগিয়ে নতুন বাণিজ্য চালু করতে চলেছে সরকার। মহুয়া ফুল থেকে তৈরি হয়েছে মদ। যার নাম দেওয়া হয়েছে ‘মহুয়া নিউট্রিবেভারেজ।

দিল্লির IIT কলেজের কয়েকজন ছাত্রের প্রচেষ্টায় প্রায় দুই বছর আগেই সফল ভাবে প্রস্তুত হয়েছে এই মদ। এই মদে অ্যালকোহলের পরিমাণ মাত্র ৫ শতাংশ। সূত্রের খবর, আফগারি দফতরের লাইসেন্স পেলে আগামী মাস থেকেই দেশের বাজারে পাওয়া যাবে ‘মহুয়া’ মদ। ৭৫০ ML মহুয়া মদের বোতলের দাম ধার্য করা হয়েছে ৭০০ টাকা। এই মদের মোট ৬টি ফ্লেভার পাওয়া যাবে।

২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিজপুরে বন ধন বিকাশ নামে একটি প্রকল্প চালু করেছিলেন। প্রধানত আদিবাসীদের বিকাশের জন্যই তৈরি হয়েছে এই প্রকল্প। মহুয়া মদ বিক্রির দায়িত্বে থাকছে আদিবাসী বিকাশ মন্ত্রক। ট্রাইবাল কো-অপারেটিভ মার্কেটিং ডেভলপমেন্ট ফেডারেশনের এমডি প্রবীর কৃষ্ণা জানিয়েছেন, মহুয়া ফুল থেকে উৎপন্ন এই মদ বাজারে বিক্রি শুরু হলে আদিবাসীদের আর্থিক অবস্থার অনেকটা উন্নতি ঘটবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles