দেশনিউজ

একের পর এক ভূমিকম্প, কেঁপে উঠছে দেশ! কিসের পূর্বাভাস দিলেন বিশেষজ্ঞরা

Advertisement
Advertisement

করোণা ভাইরাসের দাপটে এমনিতেই বেহাল অবস্থা দেশে আর তারমধ্যেই করোনা আবহের মধ্যে বারবার ভূমিকম্প নতুন করে আতঙ্কের সৃষ্টি করেছে। দেশে নানা কোনায় কেপে উঠছে মাটি। কিছুদিন আগেই ভূমিকম্প হয়েছিল দিল্লী ও তার পার্শ্ববর্তী অঞ্চলের। এছাড়া কখনো লাদাখ উত্তর-পূর্ব ভারতের কোন জায়গায় অনুভূত হয়েছিল ভূমিকম্প। এবার হঠাৎই রবিবার ভূমিকম্পের ঘটনা ঘটলো মেঘালয়ে। ন্যাশনাল সেন্টার ফর সেসমোলজির তথ্য অনুযায়ী রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল 3.9। জানা গিয়েছে পশ্চিম গারো পাহাড়ের কাছে তুরায় এ দুপুর 12.20 নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। এখনো পর্যন্ত কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি বলেই জানা গেছে। তুরা মেঘালয়ের অন্যতম বড়ো শহর।

এই একই দিনে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে অনুভূত হয়েছে ভূ-কম্পন। রিখটার স্কেলে তার মাত্রা ছিল 4.1। জম্মু-কাশ্মীরেও শনিবার 4.4 মাত্রার ভূমিকম্প হয়েছিল। প্রতিদিনই দেশের কোথাও না কোথাও ভূকম্পন অনুভূত হচ্ছে যা দেখে রীতিমত আশঙ্কায় বিশেষজ্ঞরা। দেশের বিশিষ্ট ভূতত্ত্ববিদ ভূমিকম্প বিশেষজ্ঞরা জানাচ্ছেন গত দেড় মাসে দিল্লি ও তার সংলগ্ন অঞ্চলে যতগুলি কম্পন অনুভূত হয়েছে তার সবকটি ছিল রিখটার স্কেলে 2.3 থেকে 4.5 এর মধ্যে। এমন ধারাবাহিক মৃদু কম্পনের পরে কোনো ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা থেকেই যায়।

যে কারনে দিল্লী ও তার পার্শ্ববর্তী অঞ্চলে বারবার মৃদু কম্পন হচ্ছে তার অন্যতম কারন এই এলাকার ফল্ট সিস্টেমটি সক্রিয় রয়েছে। হিমালয়ের পাদদেশের ফল্ট সিস্টেমের পরিপ্রেক্ষিতে দিল্লির এই সক্রিয় ফল্ট সিস্টেম অদূর ভবিষ্যতে 6-6.5 মাত্রার ভূমিকম্প সৃষ্টি করতে পারে, যা ভয়াবহ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles