অফবিট

সমুদ্র সৈকতে ভেসে আসলো বিরল প্রজাতির বিশাল বড় মাছ, মুহূর্তেই ভাইরাল হল ছবি

সমুদ্রের বৃহত্তম মাছ হলো হোয়েল শার্ক। সবমিলিয়ে প্রায় ৩৭০ প্রজাতির হাঙ্গর আছে সমুদ্রে। এর মধ্যে সবচেয়ে বড় আকারের হাঙ্গরটি হোয়েল শার্ক। যদিও আন্তর্জাতিক সংগঠন এই মাছটিকে বিলুপ্তপ্রায় হিসেবে ঘোষণা করেছে। সম্প্রতি তামিলনাড়ুর বালিনোক্কাম সমুদ্র সৈকতে দেখা মিলল এই বিশাল আকার বিলুপ্তপ্রায় প্রাণীটির। ওই হাঙ্গরের ছবিটি শেয়ার করেছে সংবাদসংস্থা এইনআই। তবে হাঙরটি মৃত না জীবিত এই বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

গত চার বছরে মান্নার ও পালক উপসাগরে মাত্র চারটি এই প্রজাতির হাঙ্গরের দেখা মিলেছিল। তামিলনাড়ুর রামনাথপুরমেও 18 ফুট লম্বা একটি হোয়েল সার্কের মৃতদেহ উদ্ধার হয় কিছু মাস আগে। বন আধিকারিকরা পোস্টমর্টেমের পর এই হোয়েল শার্ককে কবর দেন।

প্রসঙ্গত, হাঙরের নাম শুনলেই আমাদের চোখের সামনে উঠে আসে এক ভয়াবহ দৃশ্য। হিংস্র মাংসাশী এই জলজ প্রাণী তার ভয়ানক দাঁতগুলি দিয়ে হত্যা করছে মানুষকে। কিন্তু হোয়েল শার্ক হাঙ্গর বিশাল আকার হলেও প্রাণঘাতী নয় বরঞ্চ নিরীহ প্রানী। বর্তমানে মানুষের হাতে শিকার হয়ে বিলুপ্তপ্রায় প্রাণী তে পরিণত হয়েছে।

বনদপ্তর এর এক আধিকারিক সংবাদমাধ্যমের জানিয়েছেন এই ধরনের হাঙ্গর মান্নার ও পালক উপসাগরে গত চার বছরে মাত্র চারটে পাওয়া গেছে। এই কারণে এদের ১৯৭২ সালের বন্যজীবন সংরক্ষণ আইনের আওতায় আনা হয়েছে। এতে বলা হয়েছে এদের শিকার করা আইনত নিষিদ্ধ এবং শিকার করলেন বা আইন অমান্য করলেন শাস্তি হিসাবে তিন থেকে সাত বছর পর্যন্ত জেল হতে পারে।

Tags

Related Articles

Close