নিউজলাইফস্টাইল

Smoking: ধূমপানে এগিয়ে মহিলারা! সমীক্ষায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

ধূমপান মহিলাদের জীবনে আনতে পারে মরণ ব্যাধি, কী বলছেন চিকিৎসকরা?

Advertisement
Advertisement

সুখ টানেই সুখ খুঁজে পাচ্ছে বর্তমান যুবক যুবতীরা। আর এদিক থেকে পুরুষদের থেকে অনেকটা এগিয়ে নারীরা। নিজেদের রূপ ধরে রাখতে ডায়েট করছেন ঠিকই, তবে স্বাস্থ্য ঠিক রাখতে কিন্তু সিগারেট খাওয়া ছাড়ছেন না। সিগারেট হাতে নিয়ে ধোঁয়া (Smoking) ছাড়ার মধ্যে দিয়েই নিজেদের স্মার্ট বলে তুলে ধরতে চাইছেন মেয়েরা।

কলকাতা গেলে যত না ঐতিহ্য দেখবেন, তার থেকে বেশি দেখবেন কিশোর কিশোরীদের হাতে সিগারেট (Smoking)। আর ধূমপান করার দিকে গুনে গুনে ছেলেদের ১০ গোল দেবে মেয়েরা। সমীক্ষায় এমনই এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। শুধু কলকাতা নয় আজকাল জেলায় জেলায় মেয়েদের ধূমপান করার প্রবণতা বাড়ছে। আর এর ফলে মেয়েদের ফুসফুসের রোগ, ক্যানসার, বন্ধ্যত্বার মতো কঠিন রোগে আক্রান্ত হচ্ছে।

মেয়েদের ধূমপান (Smoking) করার প্রবণতা বৃদ্ধি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে চিকিৎসকদের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট বলছে, অতিরিক্ত ধুমপানের কারণে মেয়েদের ঋতুস্রাবের সমস্যা দেখা দিচ্ছে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ছে। একই সাথে বন্ধ্যত্বের সংখ্যাও বাড়ছে। এক রিপোর্টে জানা গিয়েছে, আমেরিকার ২৩ শতাংশ মহিলা ধূমপানে আসক্ত।

পিছিয়ে নেই আমাদের রাজ্য। এ রাজ্যের প্রায় ১৩ থেকে ১৫ শতাংশ মহিলা ধূমপান (Smoking) করে বলে সমীক্ষায় উঠে এসেছেন। এই পরিসংখ্যান দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে। সমীক্ষায় উঠে এসেছে, ২০০৯ সাল থেকে এখনো পর্যন্ত ধূমপানের কারণে প্রায় ৪৭ শতাংশ মহিলা নানা মরণ ব্যাধিতে আক্রান্ত হয়েছেন। আর ধূমপানে পুরুষের তুলনায় মহিলাদের ক্ষতির পরিমাণ অনেকটাই বেশি, এমনটাও জানিয়েছেন চিকিৎসকরা।

Related Articles