নিউজরাজ্য

ভারতের তৈরী টিকা কোভ্যাকসিনের ডোজ নিয়ে সুস্থ হয়ে বাড়িতে ফিরলেন বাংলার ছেলে চিরঞ্জিত

হিউম্যান ট্রায়ালে অংশগ্রহন করেছে বাংলার ছেলে দুর্গাপুরের বাসিন্দা চিরঞ্জিত ধীবর। ওই টিকার ট্রায়াল দিয়ে তিনি সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন।

Advertisement
Advertisement

দেশে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই সংক্রমণের সংখ্যা ৩৩ লক্ষ ছাপিয়ে গেছে। আজকেও ৭৫ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। বিভিন্ন স্বাস্থ্যবিধি মেনেও সংক্রমণ আটকানো সম্ভব হচ্ছে না। এখন প্রয়োজন করোনার ভ্যাকসিনের। আর সেই ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে বিভিন্ন সংস্থা। ভারত বায়োটেক এই রোগের টিকা কোভ্যাকসিন তৈরি করেছে। বর্তমানে সেই টিকার হিউম্যান ট্রায়াল চলছে। এই হিউম্যান ট্রায়ালে অংশগ্রহন করেছে বাংলার ছেলে দুর্গাপুরের বাসিন্দা চিরঞ্জিত ধীবর। ওই টিকার ট্রায়াল দিয়ে তিনি সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন।

ওই ট্রায়ালের জন্য স্বেচ্ছায় নাম লিখিয়েছিলেন চিরঞ্জিত। গত ২২ জুলাই থেকে ভুবনেশ্বরে কোভ্যাকসিনের ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবকদের স্ক্রিনিং করা শুরু হয়। ২৭ জুলাই মানবশরীরে ওই টিকার পরীক্ষামূলক প্রয়োগের কাজ শুরু হয়। তিনি ওই ট্রায়ালের জন্য নির্বাচিত হলে ২৪ জুলাই ভুবনেশ্বর যান চিরঞ্জিতবাবু। তিনি ওই ট্রায়ালের জন্য উপযুক্ত কিনা তার জন্য তাঁর ডায়াবিটিস, হাইপারটেনশন, হার্টের সমস্যা, কিডনি এবং লিভারের রোগ-সহ মোট ৫০ ধরনের টেস্ট করা হয় ভুবনেশ্বরের The IMS & SUM হাসপাতালে।

সবকটি রিপোর্ট ঠিক থাকাতে গত ২৯ জুলাই তাঁর শরীরে করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়। আর প্রথম পর্বের দ্বিতীয় ডোজও গত ১২ অগাস্ট প্রয়োগ করা হয়। এরপর এই ডোজ দেবার ৭ দিন ও ১৪ দিনের মাথায় অ্যান্টিবডি টেস্টের জন্য রক্ত নেওয়া হয়। ২৮ তম দিনে ২৬ আগস্ট ব্লাড স্যাম্পেল দিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফেরার অনুমতি পান তিনি।

এরপর সেদিন সন্ধ্যেবেলায় তিনি বাড়ি ফিরে আসেন। তবে তাঁকে শারীরিক পরীক্ষা করানোর জন্য ১০৪ তম ও ১৯৪ তম দিনে ভুবনেশ্বর যেতে হবে। বর্তমানে তিনি একদম সুস্থ আছেন। আর এই কাজে যোগদান করতে পেরে তিনি খুব খুশি হয়েছেন বলে জানিয়েছেন।

Related Articles