নিউজলাইফস্টাইল

করোনা ঠেকাতে নিরাপদ নয় N-95 মাস্ক, তাহলে কি করবে সাধারণ মানুষ? স্পষ্ট জানালো স্বাস্থ্যমন্ত্রক

Advertisement
Advertisement

পায়েল গাঙ্গুলি: দেশজুড়ে জাঁকিয়ে রাজ করছে মারণ ভাইরাস করোনা। তবে, করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে গেলে চিকিৎসকরা বারবারই পরামর্শ দিচ্ছেন মাস্ক ব্যবহার করার। কিন্তু কি ধরনের মাস্ক ব্যবহার করলে নিরাময় মিলবে তা নিয়ে নানা লোকের নানা মত। অনেকেই বলছে করোনা মোকাবিলায় N-95 মাস্ক ব্যবহার করতে। অবশেষে সমস্ত ভ্রান্ত ধারণার নিরসন ঘটিয়ে করে N-95 মাস্ক ব্যবহার থেকে কাপড়ের মাস্ক ব্যবহার করা অনেক বেশি নিরাপদ সাফ জানালো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

দমকা হাওয়ার মতো উড়ে এসে দেশজুড়ে রাজ করছে করোনা। এই সংক্রমণ রুখতে গেলে সব সময় ব্যবহার করতে হবে মাস্ক। এক কথায় ‘মাস্ক ইস মাস্ট’। তবে, সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহারের মূল উদ্দেশ্যই এই ভাইরাসের ড্রপলেট যাতে নাকে-মুখে প্রবেশ না করে না নিশ্চিত করা। কিন্তু কি ধরনের মাস্ক ব্যবহার হবে তা নিয়ে নানা মানুষের মনে নানা প্রশ্ন ছিল। অনেকেই বলছিলেন করোনা সংক্রমণ ঠেকাতে একমাত্র উপযুক্ত মাস্ক N-95। সেইসব ভ্রান্ত ধারণায় জল ঢেলে মাস্ক নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। নির্দেশিকায় বলা হয়েছে, করোনা মোকাবিলায় N-95 মাস্ক নিরাপদ নয়। তার থেকে বাড়িতে তৈরি কাপড়ের মাস্ক অনেক বেশি নিরাপদ। বিশেষ করে ভালভ যুক্ত N-95 মাস্কে উপকারের থেকে ক্ষতিই বেশি। এরই মধ্যে মাস্কের ব্যবহার নিয়ে রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার।

রাজ্যকে দেওয়া চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস রাজ্যের মুখ্যসচিবদের সতর্ক করে জানিয়েছেন, ‘ভালভ যুক্ত N-95 মাস্কের অপব্যবহার হচ্ছে, এতে মানুষের ক্ষতি হচ্ছে। এই মাস্ক সাধারণ মানুষের ব্যবহারের অনুপযুক্ত। যাতে N-95 মাস্ক মানুষ ব্যবহার না করে সেদিকে লক্ষ্য রাখতে’।

বলে রাখা ভালো, যখন প্রথম হুহু করে বার ছিল অজানা অদৃশ্য ভাইরাস করোনা সংক্রমণ তখন তুঙ্গে চাহিদা উঠেছিল N-95 মাস্কের। হঠাৎই এত অল্প সময়ে চাহিদা বেড়ে যাওয়ায় দোকানে অমিল হয়ে পরে মাস্ক। পরবর্তীকালে মাস্কের চাহিদা তুঙ্গে দেখে বৃদ্ধি করে দেওয়া হয় মাস্ক-র দাম। বর্তমানের চড়া দামে মিলছে এই মাস্ক। আতঙ্কগ্রস্ত হয়ে সেই মাস্ক কিনছে সাধারণ মানুষও। ফলে এখন N-95 মাস্ক ব্যবহারের প্রবণতা অনেক বেড়েছে। অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক মনে করছে ভালভ যুক্ত N-95 মাস্ক মোটেই করোনা রুখতে কার্যকরী নয়। আগেভাগেই সাধারণ মানুষকে সতর্ক কেন্দ্রের।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles