আন্তর্জাতিকনিউজ

বেটাডিন দিয়ে গার্গল করলে মাত্র ৩০ সেকেন্ডে মরবে করোনা ভাইরাস, গবেষণায় উঠল এল নতুন তথ্য

বেটাডিন জাতীয় অ্যান্টিসেপ্টিক প্রোডাক্ট করোনা ভাইরাস সংক্রমণ রুখতে সক্ষম। এটি শরীরে ৯৯.‌৯ শতাংশ করোনা ভাইরাস ধ্বংস করতে পারে।

Advertisement
Advertisement

করোনা ভাইরাস নিয়ে এবার সিঙ্গাপুরের একটি গবেষণা থেকে এল নতুন তথ্য। করোনার থেকে সহজে মুক্তির উপায় কি? এই নিয়ে জোরকদমে গবেষণা চলছে। সিঙ্গাপুরের‌ Duke-NUS Medical School একটি গবেষণার মাধ্যমে এটি তথ্য তুলে ধরেছে, বেটাডিন জাতীয় অ্যান্টিসেপ্টিক প্রোডাক্ট করোনা ভাইরাস সংক্রমণ রুখতে সক্ষম। এটি শরীরে ৯৯.‌৯ শতাংশ করোনা ভাইরাস ধ্বংস করতে পারে বলে গবেষণায় উঠে এসেছে। শুধুমাত্র সিঙ্গাপুরের গবেষক দল নয়, জাপানের সরকারও এই গবেষণার বিষয়ে স্পষ্ট মতামত দিয়েছেন।

সূত্র মারফত জানা গিয়েছে, জাপান সরকার করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য বেটাডিন ব্যবহার করার পরামর্শ দিয়েছে। জাপানের ৪১ জন রোগীর ওপর যাদের মৃদু উপসর্গ আছে তাদের উপর এটি পরীক্ষা করা হয়েছিল। এটি নিয়মিত ব্যবহার করার ফলে ও রোগীদের শরীরে করোনা প্রভাব কমেছে। ‌শুধু গরম জলে যাঁরা গার্গল করেছেন, তাঁদের থেকে যাঁরা বেটাডিন দিয়ে গার্গল করেছেন তাঁদের ৯ শতাংশ বেশ লাভ হয়েছে। তবে কতটা, কী পরিমাণে বেটাডিন ব্যবহার করতে হবে, সেটা নির্দিষ্ট চিকিৎসকই বলতে পারবেন। তাই চিকিৎসকদের পরামর্শ নিয়েই এটি ব্যবহার করার কথা বলা হয়েছে।

৮ জুলাই Infectious Disease and Therapy Journal–এ একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, একাধিক সলিউশন ব্যবহার করলে মাত্র ৩০ সেকেন্ডে করোনা ভাইরাসকে মারা সম্ভব হয়। বেটাডিন কোনও ধরণের জীবানু ঘটিত সংক্রমণ থেকে রক্ষা পেতে ব্যবহার করা হয়। এছাড়া Middle East Respiratory Syndrome–এর ক্ষেত্রেও এই বেটাডিন ব্যবহার করা যেতে পারে। এমনকি পিপিই, মাস্ক ইত্যাদির পাশাপাশি বেটাডিন ব্যবহার করলে করোনা ভাইরাস রোধ করা সম্ভব বলে মনে করা হচ্ছে।

Related Articles