নিউজরাজ্য

স্বস্তির খবর, জানুয়ারিতে বাংলা পেতে চলেছে করোনা ভ্যাকসিন, দাবি নাইসেডের

জানুয়ারি মাসেই পশ্চিমবঙ্গের কাছে আসছে করোনা ভ্যাকসিন 'কোভ্যাকসিন।

Advertisement
Advertisement

দেশের পাশাপাশি বাংলাতেও বাড়ছে করোনা সংক্রমণ। এই সংক্রমণ রুখতে এখন প্রয়োজন করোনা ভ্যাকসিনের। তবে স্বস্তির খবর এই যে জানুয়ারি মাসেই পশ্চিমবঙ্গের কাছে আসছে করোনা ভ্যাকসিন ‘কোভ্যাকসিন, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহেই এই ভ্যাকসিন পাবে পশ্চিমবঙ্গ। তবে শুধু পশ্চিমবঙ্গ নয়, উত্তরপ্রদেশ, চেন্নাই, হায়দরাবাদ এবং দিল্লির হাতেও পৌঁছে যাবে এই ভ্যাকসিন। আগামী বছর মার্চ মাসের মধ্যে ধাপে ধাপে গোটা দেশে পৌঁছে যাবে করোনার প্রতিষেধক “কোভ্যাকসিন।”

আগামী মাসেই দেশীয় প্রযুক্তিতে তৈরি এই করোনা টিকার তৃতীয় দফায় ট্রায়াল শুরু হবে। হায়দ্রাবাদের ‘ভারত বায়োটেক’ ও আইসিএমআরের (ICMR) যৌথ উদ্যোগে সেই ট্রায়ালের অংশ হিসাবে থাকবে বাংলাও। দেশের শীর্ষ স্বাস্থ্য সংস্থা আইসিএমআরের প্রথম সারির বিজ্ঞানী তথা নাইসেড ডিরেক্টর ডা শান্তা দত্ত মঙ্গলবার বলেছেন যে ভারত বায়োটেক সংস্থার করোনা ভ্যাকসিনের আগস্ট মাসের ট্রায়াল সফল। সেপ্টেম্বর মাসে দেশের বাছাই করা পাঁচটি শহরে তৃতীয় দফার ট্রায়াল হবে। সেই ট্রায়ালে রয়েছে পশ্চিমবঙ্গ। অন্তত এক লক্ষ নাগরিক এই ট্রায়ালে অংশ নেবেন বলে তিনি জানিয়েছেন।

নাইসেড সূত্রে খবর অনুযায়ী, সেপ্টেম্বরের ট্রায়ালে যে এক লক্ষ নাগরিক অংশ নেবেন তাঁদের মধ্যে স্বাস্থ্যকর্মী বা সামনের সারির যোদ্ধারা যেমন আছেন তেমনই বহু সাধারণ নাগরিক স্বেচ্ছায় অংশগ্রহন করবেন। আইসিএমআরের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ এপিডোমলজি’র অধিকর্তা ডা. রামচন্দ্রন নিজে এই ট্রায়ালের তদারকি করছেন বলে জানা গেছে। নাইসেড দাবি করেছে, একবার ভ্যাকসিন শরীরে ঢুকলেই করোনার বিরুদ্ধে তৈরি হবে জীবনভর প্রতিরোধ ক্ষমতা।

Related Articles