নিউজরাজ্য

Subject after Madhyamik: মাধ্যমিকে না থাকলেও, উচ্চমাধ্যমিকে বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়ার সুযোগ রাজ্যের পড়ুয়াদের

এসেছে নতুন শিক্ষানীতি, রাজ্যের শিক্ষা ব্যবস্থা হবে আরো সুদৃঢ়

Advertisement
Advertisement

রাজ্যের শিক্ষা ব্যবস্থা আরো সুদৃঢ় করতে নতুন শিক্ষানীতি এনেছে রাজ্য সরকার। নতুন শিক্ষানীতিতে পূর্বের একাধিক নিয়ম পরিবর্তন করা হয়েছে। এবার এই শিক্ষা ব্যবস্থায় নতুন ভাবে বৃত্তিমূলক বিষয়টি পড়ানোর উপর জোর দেওয়া হলো। এই মর্মে গত বুধবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এতোদিন মাধ্যমিকে কোনো বৃত্তিমূলক বিষয় না থাকায়, পড়ুয়ারা উচ্চমাধ্যমিকেও এই বিষয়টি নিয়ে পড়তে পারছিল না। তবে এই নতুন নিয়মে বলা হয়েছে, মাধ্যমিকে বৃত্তিমূলক বিষয় না থাকলেও, উচ্চমাধ্যমকে এ বিষয়টি নিয়ে পড়া যাবে।

এ বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য জানিয়েছেন “এ বছর থেকে সকলের জন্য উচ্চমাধ্যমিকে বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়ার সুযোগ করে দেওয়া হল। এত দিন পর্যন্ত টেকনিক্যাল কাউন্সিলের যাঁদের ট্রেনিং ছিল তাঁরাই এই বিষয়ে উচ্চমাধ্যমিকে পড়ার সুযোগ পেতেন, তবে ‘অপশনাল ইলেক্টিভ’ বিষয় নিয়ে এ বার তাঁরাও পড়তে পারবেন।”

গত বুধবার এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩-২৫ শিক্ষা বর্ষে যারা একাদশ শ্রেণীতে ভর্তি হবে, সেই সব ছাত্র ছাত্রীরা এবার থেকে বৃত্তিমূলক বিষয় নিয়ে পড়ার সুযোগ পাবে। এতোদিন এই বিষয়টি টেকনিক্যাল এডুকেশন স্কিল ডেভেলপমেন্টের অধীনে পড়ানো হতো। তবে এবার এ থেকে রাজ্যের উচ্চমাধ্যমিক স্তরেও পড়ানো হবে বৃত্তিমূলক বিষয়।

২০২৩-২৫ শিক্ষাবর্ষ থেকে এই নয়া নিয়ম চালু হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। যেখানে বৃত্তিমূলক বিষয় হিসাবে মোট ১২টি বিষয় থাকবে। যার মধ্যে রয়েছে হেলথ কেয়ার, অটোমোবাইল, টুরিজিম এবং হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, বিউটি এবং ওয়েলনেস, এগ্রিকালচার, পাওয়ার, সিকিউরিটি, ইলেকট্রনিক্স ইত্যাদি। যে কোনো একটি বিষয় নিয়ে পড়তে পারবে পড়ুয়ারা।

Related Articles