দেশনিউজ

লাদাখে চীনের দাদাগিরি রুখে দেওয়া সম্ভব হয়েছে, সংসদে জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

বিরোধীদের জবাব দেবার পাশাপাশি ভারতীয় সেনাদের জন্য একটি প্রস্তাবও পেশ করেন তিনি।

মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, লাদাখ সীমান্তে চীনা আগ্রাসন আটকানো সম্ভব হয়েছে। ভারতীয় সেনারা প্রকৃত নিয়ন্ত্রণরেখাতে দিনরাত নজরদারি চালাচ্ছে। যেকোনো ধরণের পরিস্থিতির জন্য প্রস্তুত আছে ভারতীয় সেনা। আজ বাদল অধিবেশনের দ্বিতীয় দিন ছিল। আর এদিনই “Developments on our borders in Ladakh” শীর্ষক আলোচনার সময় ভারত ও চীনের মধ্যে বর্তমান সম্পর্কের বিষয়টি নিয়ে আলোচনা করেন রাজনাথ সিং।

এদিন তিনি বিরোধীদের জবাব দিয়েছিলেন। বিরোধীদের জবাব দেবার পাশাপাশি ভারতীয় সেনাদের জন্য একটি প্রস্তাবও পেশ করেন তিনি। এদিন তিনি বলেন যে লাদাখে প্রায় ৩৮ হাজার বর্গকিলোমিটার জমি দখল করেছে চীন। প্রসঙ্গত, ভারত ও চীনের সম্পর্ক ক্রমশ তলানিতে এসে ঠেকেছে। বারবার বৈঠক করা সত্বেও কোনো সুরাহা হয়নি।

গত জুন মাস থেকেই লাদাখ সীমান্তে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। যদিও এরপর বহুবার সাময়িক শান্তি ফিরে আসলেও আবার আগস্ট মাসের ২৯ তারিখ থেকে পরিস্থিতি উত্তপ্ত হয়। আগস্ট মাসের ২৯ ও ৩০ তারিখ নাগাদ চীনা সেনারা প্যাংগং লেকের থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে। যদিও ভারতীয় সেনারা সেই অনুপ্রবেশকে আটকে দিয়েছিল। এছাড়া ভারতীয় সেনার চাপে চীন সেনারা পিছোতে বাধ্য হয়। যদিও চীন সেনারা জানায় যে সীমান্তে তারা কোনও রকম আগ্রাসন দেখায়নি। বরং ভারতীয় সেনারা সেই আগ্রাসন দেখিয়েছে বলে অভিযোগ করে চীন।

Tags

Related Articles

Close