আন্তর্জাতিকনিউজ

পাকিস্তানে ফের সার্জিক্যাল স্ট্রাইক, ঘোর সংকটে ইমরান খান

Advertisement
Advertisement

গত বছরের পর আবার পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক হল। তবে এবার পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক করল ইরান। মিডিয়া রিপোর্ট থেকে জানা গেছে, পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক ঘটিয়ে তাদের দুজন সৈনিককে মুক্ত করেছে ইরান। মঙ্গলবার গভীর রাতে পাকিস্তানে এই সার্জিকাল স্ট্রাইক চালানো হয়েছে। ইরানের মিডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, অতর্কিতে হামলা করে ইরানের সৈনিকরা বেশ কয়েকজন পাকিস্তানি জঙ্গিকে মেরে ফেলেছে। শুধু তাই নয়, এমনকী বেশ কয়েকজন পাকিস্তানি সেনা আধিকারিক‌ও মারা গিয়েছেন বলে খবর পাওয়া গেছে।

আই আর জি সি বা ইরান রেভোলিউশনারি গার্ড-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার রাতে সার্জিকাল স্ট্রাইক করে তাদের দুজন সেনাকে পাকিস্তানের হাত থেকে মুক্ত করেছে। প্রসঙ্গত, বছর দুয়েক আগে পাকিস্তানের জঈশ-অল-অদ-অল নামের এক জঙ্গি সংগঠন ওই দুই ইরানি সেনাকে অপহরণ করেছিল। প্রথমে গুপ্তচরের মাধ্যমে ওই দুই সৈনিকের খোঁজ নেয় ইরানি সেনা।

ইরানের সংবাদমাধ্যম থেকে জানা গেছে, বেশ কয়েকজন সেনা আধিকারিকও এই সার্জিকাল স্ট্রাইকে অংশ নিয়েছিলেন। যদিও পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইক নতুন ঘটনা নয়। এর আগেও ভারত ও আমেরিকার সৈনিকেরা পাকিস্তানের মাটিতে জঙ্গি নিধন করেছে।

উল্লেখ্য, ২০১৮ সালের মাঝামাঝি সময়ে সিস্তান-বালুচিস্তানের মির্জাবেহ সীমান্ত থেকে ১৪ জন ইরানি সেনাকে অপহরণ করেছিল জঈশ-অল-অদ্‌ল সংগঠনের জঙ্গিরা। সেই বছর ১৫ নভেম্বর পাঁচজন সেনাকর্মীকে মুক্তি দিয়েছিল এবং ২০১৯ সালে আরও চারজন সেনাকে মুক্ত করলেও আরও দুজন সেনাকে আটক করে রেখেছিল তারা। তখন ইরান অভিযোগ জানিয়েছিল, একাধিক আন্তর্জাতিক গুপ্তচর সংস্থা এই জঙ্গি সংগঠনকে মদত দেয়।

Related Articles