Featuredনিউজ

Blue Aadhaar Card: মোদি সরকারের নয়া পরিষেবা ব্লু আধার কার্ড! কারা আবেদন করতে পারবেন? জেনে নিন

ব্লু আধার কার্ড কী? কী সুবিধা মিলবে এতে?

Advertisement
Advertisement

আধার কার্ড প্রত্যেক ভারতীয় নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি। বর্তমানে ব্যাংক একাউন্ট থেকে শুরু করে পাসপোর্ট তৈরি প্যান কার্ড তৈরি চাকরির ক্ষেত্রে আধার কার্ড (Blue Aadhaar Card) প্রয়োজন। এই আধার কার্ডে থাকে একটি ১২ ডিজিটের নম্বর যা ইউআইডি নম্বর নামে পরিচিত। আধার কার্ড থেকে ব্যক্তির পরিচয় অর্থাৎ ঠিকানা, নাম, মোবাইল নম্বর ও আঙ্গুলের ছাপ দেওয়া থাকে। আর্থিক লেনদেনের ক্ষেত্রেও আধার কার্ড রূপ গুরুত্বপূর্ণ।

জন্মের পর থেকেই আধার কার্ড তৈরি করে নিতে হয়। আগে ৫ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড ছিল না। তবে ২০১৮ সালে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া নতুন নিয়ম এনে ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য আধার কার্ড চালু করেছে। এই ধরনের আধার কার্ড চাইল্ড আধার কার্ড নামে পরিচিত। এর রং নীল হওয়ার কারণে একে ব্লু আধার কার্ডও (Blue Aadhaar Card) বলা হয়। এটি শুধুমাত্র ৫ বছরের কম বয়সী শিশুদের জন্যই বৈধ‍্য।

এমনি আধার কার্ডের থেকে অনেকটা আলাদা হয় ব্লু আধার কার্ড (Blue Aadhaar Card) । এখানে শিশুর আইরিস এবং আঙুলের ছাপ স্ক্যান করা হয় না। তবে শিশুর আধার কার্ড করার জন্য বাবা অথবা মায়ের আধার কার্ড ও ওই শিশুর জন্ম সার্টিফিকেট প্রয়োজন পরে। ব্লু আধার কার্ডেও ১২ ডিজিটের সংখ্যা থাকে। এটি শিশুর ৫ বছর বয়স পর্যন্ত বৈধ‍্য থাকে। ৫ বছর পর এটিকে শিশুর ছবি, আঙুলের ছাপ ও আইরিস দিয়ে আপডেট করে নিতে হয়।

তবে শিশুর ব্লু আধার কার্ডের (Blue Aadhaar Card) মেয়াদ অভিভাবকরা চাইলে বাড়াতে পারে। মেয়াদ বাড়ালে এটি বৈধ্য হিসাবে ব্যবহার করা যাবে। নচেৎ এটি অবৈধ্য হিসাবে গণ্য হবে। শিশুর আধার কার্ড আপগ্রেড করার জন্য কোনো প্রকার চার্জ দিতে হবে না সরকারকে। এ প্রসঙ্গে জেনে নিন, UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে শিশুর ব্লু আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

Related Articles