দেশনিউজ

জয় হিন্দ, জয় জওয়ান! আহত মহিলার জীবন বাঁচাতে টানা ১৫ ঘন্টা পায়ে হেঁটে হাসপাতালে পৌঁছে দিল ভারতীয় সেনা

Advertisement
Advertisement

আমাদের দেশের জাওয়ানরা নিজেদের জীবন উৎসর্গ করে দেশবাসীর জন্য লড়ছে বলেই আজ আমরা সুরক্ষিত। দেশবাসীর ঘুম নিশ্চিন্ত করতে নিজেদের ঘুমের তোয়াক্কা না করেই দেশের কর্তব্যে রত জওয়ানরা। জওয়ানরা চায় কোনোভাবেই যাতে দেশবাসীর গায়ে বিন্দুমাত্র আঁচড় না পড়ে। আবারও তা প্রমাণ করল তারা। আহত এক মহিলাকে কাঁধে করে বহুদূর পর্যন্ত হেঁটে চিকিৎসার জন্য পৌঁছে দিয়ে ফের মানবিকতার নজির গড়লেন ইন্দো তিব্বত ৪১ নম্বর ব্যাটালিয়নের সেনা জওয়ানরা।

সূত্রের খবর, গত ২০ আগস্ট উত্তরাখণ্ডের পিথোরগড় জেলার সীমান্তবর্তি পাহাড়ি গ্রাম লাস্পায় গ্রামেরই এক মহিলা পাহাড় থেকে নীচে পড়ে গিয়ে তার পা ভেঙে যায়। গুরুতর আহত হন তিনি। একটানা বৃষ্টির জেরে চরম খারাপ অবস্থা রাস্তার যার জেরে তাকে কোনভাবেই সম্ভব হচ্ছিল না হাসপাতালে নিয়ে যাওয়া। কিন্তু প্রাকৃতিক দুর্যোগকে বুড়ো আঙুল দেখিয়ে ওই মহিলাকে উদ্ধার করে জওয়ানরা।

সেখানকার সীমান্ত রক্ষার দায়িত্বে থাকা আইটিবিপি ২৫ জন জওয়ান আহত ওই মহিলাকে উদ্ধারের জন্য এগিয়ে আসেন। প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই তারা প্রথমে ২২ কিলোমিটার হেঁটে নিজেদের ক্যাম্প থেকে ওই গ্রামে পৌঁছন। আহত ওই মহিলাকে দেখতে পেয়েই তারা একটি স্ট্রেচারে মহিলাকে শুইয়ে দিয়ে নিজেদের কাঁধে তুলে হাসপাতালে উদ্দেশ্যে রওনা দেন। নিজেদের কথা চিন্তা না করেই শুধুমাত্র ওই মহিলার স্বাস্থ্যের কথা ভেবে রওনা দেন তারা ।

এরপর প্রায় ১৫ কিলোমিটার পথ অতিক্রম করে মুন্সিয়ারিতে পৌঁছে যান জাওয়ানরা। টানা বৃষ্টির জেরে পরিস্থিতি এতটাই প্রতিকূল ছিল যে আহত মহিলাকে হাসপাতালেও পৌঁছানো সম্ভব না থাকলেও সেই অসম্ভবকে সম্ভব করে দেখালেন সেনা জওয়ানরা। সরকারি স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করে শুরু হয় ওই মহিলার চিকিৎসা। তাদের ১৫ ঘন্টা সময় লাগে সম্পূর্ণ সফরে।পাহাড়ি এলাকা দুর্গম পথ সমস্ত রকমের চড়াই-উতরাই অতিক্রম করে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে শুধুমাত্র এক দেশবাসীর প্রান রক্ষার্থে ফের মানুষের মন জিতে নিলেন জাওয়ানরা।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles