রাজ্য

সাগরে তৈরি নিন্মচাপ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, দক্ষিণবঙ্গের কোথায় কোথায় পড়বে প্রভাব?

Advertisement
Advertisement

Weather Update: ফের ঘূর্ণিঝড়ের সম্ভাবনা বঙ্গে! কালীপুজো ও ভাইফোঁটা কোনোক্রমে ভালো ভাবে কাটলেও তারপর থেকেই বৃষ্টির রোষে গোটা রাজ্যবাসী। তবে, ফের একবার ঘূর্ণিঝড় সহ ভারী বৃষ্টির সম্ভবনা। বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে একটি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। যার নাম মিগজাউম। সরাসরি এর প্রভাব না পড়লেও পরোক্ষভাবে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে বলেই জানা গিয়েছে আবহাওয়া দপ্তর সূত্রে।

Weather Update

দিনকয়েক আগেই বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছিল। যা রবিবার দক্ষিণ আন্দামান সহ দক্ষিণ থাইল্যান্ডের উপর দিয়ে বয়ে গেছে। যারফলে সেটি গতকাল নিম্নচাপে পরিণত হয়েছে। বর্তমানে সেই নিম্নচাপ দক্ষিণ আন্দামান সাগর এবং সংলগ্ন মালাক্কা প্রণালীর উপর অবস্থান করছে। তবে, রিপোর্ট অনুযায়ী এই নিম্নচাপ উত্তর-পশ্চিম ও পশ্চিম দিকে এগিয়ে যাবে। এরপর আগামীকাল সেটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। তবে, এখানেই শেষ নয়। এই নিম্নচাপ শক্তি সঞ্চয় করে আরও গভীর নিম্নচাপে পরিণত হবে।

আরও পড়ুন: মাধ্যমিক পাশে জিডি কনস্টেবল নিয়োগের আবেদন শুরু হল, রইল বিস্তারিত

আর তারফলেই এই গভীর নিম্নচাপ পরিণত হবে গভীর ঘূর্ণিঝড়ে। এরপর মাত্র ৭২ ঘন্টার মধ্যেই ‛মিগজাউম’ নামের একটি ভয়ানক ঘূর্ণিঝড় তৈরি হবে বঙ্গোপসাগরে। তবে, বর্তমানে বাংলার আকাশে মেঘের দেখা মিললেও কোনো বৃষ্টির দেখা মিলছে না। এরফলে যে, পরোক্ষভাবে বাংলায় একটা প্রভাব পড়বে তা বলাই যায়। যারফলে বঙ্গে শীতের আসাটা কিছুটা বিঘ্নিত হয়ে পড়বে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা (West Bengal Weather Update)

বুলেটিন অনুযায়ী আগামী দুদিনে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বেড়ে যাবে। তবে, নিম্নচাপের প্রভাব কেটে গেলে আবারও যে, শীতের আমেজ টের পাবে রাজ্যবাসী তা বলাই যায়।

Weather Update

নিম্নচাপের প্রভাবে কোথায় কোথায় বৃষ্টি হবে? (Where will it rain under the influence of low pressure?)

এই ভয়ানক নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার নিকোবর দ্বীপপুঞ্জের অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনকি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা হয়েছে। শুধু তাই নয় ৮০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

কলকাতার আবহাওয়া (Weather Update in Kolkata)

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles