রাজ্য

মাধ্যমিক নিয়ে আরও কড়াকড়ি পর্ষদ, প্রশ্নপত্র ‘লিক’ ঠেকাতে নয়া ব্যবস্থা

Advertisement
Advertisement

Madhyamik Exam 2024: এবার মাধ্যমিক প্রশ্নপত্র (Madhyamik Question Papers) ফাঁস হওয়া মুশকিল! কারণ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) রীতিমতো বজ্র আঁটুনির প্রস্তুতি নিচ্ছে পরীক্ষায়। মাধ্যমিক পরীক্ষায় চালু করা হতে চলেছে এক নতুন পদ্ধতি। এই পদ্ধতি কার্যকরী হলেই প্রশ্নপত্র ফাঁস করা খুবই মুশকিল হয়ে যাবে। ঠিক কী পদক্ষেপ নিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ? চলুন জেনে নেওয়া যাক।

Madhyamik Exam 2024

মাধ্যমিক প্রশ্নপত্র কেন্দ্রীক মধ্যশিক্ষা পর্ষদের বড়ো পদক্ষেপ (Madhyamik Exam 2024)

পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, মাধ্যমিক প্রশ্নপত্রে থাকবে কোডেড সিরিয়াল নম্বর। প্রত্যেক পড়ুয়ার জন্য থাকবে ভিন্ন ভিন্ন কোড। এই অবস্থায় কেউ যদি প্রশ্নপত্রের ফটো তুলে তা পরীক্ষা চলাকালীন পরীক্ষার হলের বাইরে বের করে ভাইরাল করার চেষ্টা করে তাহলে তাঁকে খুব সহজেই চেনা যাবে এবং তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

আরও পড়ুন: Viral Video: গোপনাঙ্গে ফেনা লাগিয়ে ভাইরাল সোফিয়া! দেখুন সেই ভিডিও

কোডেড সিরিয়াল নম্বর নিয়ে কী বললেন রামানুজ গঙ্গোপাধ্যায়? (Ramanuj Ganguly’s comment on Coded Serial Number)

এই প্রসঙ্গে রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, “পরীক্ষা চলাকালীন সেই পরীক্ষার কোয়েশ্চেন পেপার বাইরে ‘লিক’ করে দেওয়ার কাজটি মোটেই সাধু কাজ নয়। এর উদ্দেশ্য মূলত পরীক্ষা ব্যবস্থা সম্পর্কে মানুষের মনে অবিশ্বাস তৈরি করা ও মানুষকে বিভ্রান্ত করে দেওয়া। এই প্রযুক্তির সাহায্যে খুব সহজেই অভিযুক্তকে ধরা সম্ভব হবে। সেই ব্যক্তি যদি পরীক্ষার্থী হয়, তাহলে তাঁর নাম পরীক্ষার্থীর তালিকা থেকে বাতিল করা হবে”।

Madhyamik Exam 2024

কী করে কাজ করবে কোডেড সিরিয়াল নম্বর? (How will Coded Serial Number Work In Madhyamik Exam 2024?)

আমরা সবাই জানি যে, পরীক্ষার শুরুতে ইনভিজিলেটর পরীক্ষার্থীদের প্রশ্নপত্র দেন। এই প্রশ্নপত্র দেওয়ার সময়েই করা হবে আসল কাজ। নয়া নিয়ম অনুযায়ী, কোয়েশ্চেন পেপার দেওয়ার সময়ে পরীক্ষার্থীদের ডিআর (ডেসক্রেপটিভ রোল) শিটে ইনভিজিলেটদের কোডেড সিরিয়াল নম্বর উল্লেখ করতে হবে। এই শিটে উভয়পক্ষকেই অর্থাৎ পরীক্ষার্থী ও ইভিজিলেটরকে সই করতে হবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles