দেশনিউজলাইফস্টাইল

করোনার থেকে বাঁচাবে গরুর গোবরের ঘুঁটে! সরকারি আয়ুর্বেদিক কলেজের তথ্যে চাঞ্চল্য চারিদিকে

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : বর্তমানে চারিদিকে একটাই আতঙ্ক, একটাই ভয়, সেটা হলো করোনাভাইরাস। এই আতঙ্কের ভয়ে একেবারে জড়োসড়ো দেশ-বিদেশের প্রত্যেকটি মানুষ। এই আতঙ্কের ভয় নাক-মুখ ঢেকে ঘুরছেন সাধারণমানুষ। এরইমধ্যে উসমানাবাদ শহরের সরকারি আয়ুর্বেদিক কলেজের একদল শিক্ষার্থী কিভাবে নিমেষেই বাতাস পরিষ্কার করা যায়।
বৃহস্পতিবার করোনাভাইরাস সম্বন্ধে সর্তকতা জারি করতে জেলা প্রশাসন একটি সম্মেলনের ডাক দেয়। সম্মেলনের আয়োজন করা হয়েছিল জেলা আধিকারিক সদর অফিসে।

ওই সম্মেলনে বাতাস পরিষ্কার করার পদ্ধতি দেখান কলেজের একদল শিক্ষার্থী। তবে বাতাস পরিষ্কার করার জন্য শিক্ষার্থীরা যে জিনিসটি ব্যবহার করেছে তাতেই একেবারে অবাক সকলে। ঘুঁটে পুড়িয়ে বাতাস পরিষ্কার করা যায় এমনটাই দাবি করেছেন তারা। শুধু দাবিই করেননি, তারা যথেষ্ট হাতে-কলমে পরীক্ষা করে জিনিসটি দেখিয়ে দিয়েছে। যদিও এই কার্যকলাপের সঙ্গে সম্মেলনে কোনরকম যোগসূত্র নেই। অর্থাৎ ওই কার্যকলাপের সঙ্গে সম্মেলনে আলোচনার বিষয় বস্তুর কোনরকম সম্পর্কই খুঁজে পাওয়া যায়নি।

ওই শিক্ষার্থীরা আসলে এটাই বোঝাতে চেয়েছিল যে বাতাস পরিষ্কার থাকলে করোনাভাইরাস বাতাসের মাধ্যমে বাহিত হতে পারবেনা। এর ফলে ওই ভাইরাসের সংক্রমনের কোন আশঙ্কাও থাকবে না। এই বিষয়ে জেলা আধিকারিক দীপা মুধোল মুণ্ডে বলেন, “এখানে বোঝানোর চেষ্টা করা হয়েছে যে বাজারে যেসব ধূপকাঠি পাওয়া যায় তার বদলে কীভাবে অন্য সামগ্রী দিয়ে বাতাস স্বচ্ছ করা যায়। এই লক্ষ্যে ঘুঁটে এবং আয়ুর্বেদে বর্ণিত কিছু বস্তু দিয়ে বাতাস স্বচ্ছ ও দূষণমুক্ত করার চেষ্টা করা হয়েছে।”

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles