নিউজরাজনীতিরাজ্য

বাংলার ক্ষমতায় এলে ৫,০০০ টাকা করে দেবে কংগ্রেস, প্রতিশ্রুতি অধীর চৌধুরীর

Advertisement
Advertisement

ভোটের আগে বড় প্রতিশ্রুতি পশ্চিমবঙ্গের প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরীর। সংবাদমাধ্যমকে অধীরবাবু জানান, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে জিতে কংগ্রেস বাংলায় ক্ষমতায় এলে প্রতিটি পরিবারকে ৫,০০০ টাকা করে দেবেন তারা। করোনা অতিমারীতে ক্ষতিগ্রস্ত আমজনতার অর্থনীতির হাল ফেরানোর লক্ষ্যে নোবেলজয়ী অর্থনীতিবিদ তথা অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের পরামর্শ মেনেই কংগ্রেস এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

অধীরবাবুর এই মন্তব্যের বিরোধিতা করে তীব্র কটাক্ষ করে তৃণমূলের মত, “অধীরবাবুরা বাংলায় ক্ষমতা দখলের স্বপ্ন না দেখে প্রার্থীদের জামানত বাঁচানোর জন্য তৈরি থাকুন।”

ইতিমধ্যেই  ‘ন্যায়’ নামক এই প্রকল্পটির কথা কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী ঘোষণা করেছিলেন। তার পরে কংগ্রেস পরিচালিত ছত্তিশগড় সরকার তাদের রাজ্যে মাথাপিছু ৫,৭৫০ টাকা করে দেওয়া হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি। অধীরবাবুর দাবি সাধারণ মানুষের হাতে নগদ অর্থ সাহায্য এলে তারা তা খরচ করতে পারবেন খোলা বাজারে। এর ফলে পুনরায় সচল হবে করোনার ফলে ক্ষতিগ্রস্ত অর্থনীতি।

অধীর বাবুর ভোটের মুখে আমজনতাকে অর্থ সাহায্য দেওয়ার প্রতিশ্রুতির বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। এর মধ্যে ভোট ঘোষণা হলে তারপর রাজনৈতিক নেতারা প্রকাশ্যে এই ধরনের প্রতিশ্রুতি দিতে পারেন কিনা তা নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছে।

Related Articles