নিউজরাজ্য

বন্ধ স্কুল, কিভাবে হবে পরীক্ষা? পড়ুয়াদের জন্য ঐতিহাসিক সিদ্ধান্ত মমতা সরকারের!

Advertisement
Advertisement

প্রীতম দাস : করোনা সারা বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করেছে। এই সংক্রামক রোগের প্রভাব গোটা বিশ্ব কার্যত গৃহবন্দি। এই ভাইরাসের সংক্রমণ থেকে দেশ ও দশকে বাঁচানোর জন্য ভারত সরকার লকডাউন ঘোষিত করেছে ১৫ এপ্রিল পর্যন্ত। এখন অফিস সংক্রান্ত কাজ , কলেজে পঠন-পাঠন অনেক ক্ষেত্রে অনলাইনে করতে হচ্ছে সবার সুরক্ষার স্বার্থে। ভারত সরকার সবাইকে অনুরোধ করেছে যাতে বাইরে কেউ বের না হয়। করোনার ভয়াবহ প্রভাবে স্কুল এখন বন্ধ।

এই আবহের মধ্যে রাজ্য সরকার সিদ্ধান্ত নিল এবছর কোন পড়ুয়াকে ক্লাসে আটকানো যাবেনা। অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে পাস করিয়ে দেওয়া হবে। তবে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য প্রযুক্তির মাধ্যমে ক্লাস চালানোর কথা ভাবছে সরকার। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এমন সিদ্ধান্ত। দশম দ্বাদশ শ্রেণীর পরীক্ষা সহ আই এস সি , আই সি এস ই সহ বেশ কিছু পরীক্ষা থেকে গিয়েছিল শেষের দিকে এসে। এরই পরিপ্রেক্ষিতে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এর কাছে আবেদন করা হয় কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে। তার ফলে বুধবার বিজ্ঞপ্তি জারি করে সিবিএসই।

সেখানে তারা সেই বিজ্ঞপ্তিতে জানায় প্রথম থেকে অষ্টম শ্রেণি অব্দি সবাই পাস। নবম ও একাদশ শ্রেণীতে আভ্যন্তরীণ মূল্যায়ন করতে পারে সংশ্লিষ্ট স্কুল গুলি। তারপরও যদি প্রয়োজন হয় তবে অফলাইন বা অনলাইন পরীক্ষা নিতে পারে। দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে 29 টি মূল বিষয় নিয়ে , বা কি বিষয় নিয়ে পরীক্ষা নেওয়ার দরকার নেই। কোন বিষয়ের উপর পরীক্ষা হবে তা উল্লেখ করে দেয়া হয়েছে ওদের ওয়েবসাইটে। ভয়ানক এই করোনাভাইরাস এর জেরে আইআইটি তরফের 17 ই মে যে জয়েন্ট এন্ত্রন্স অ্যাডভান্সড পরীক্ষা নেওয়ার কথা ছিল তা স্থগিত করে দেয়া হয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles