দেশনিউজ

অক্টোবরেই খুলবে স্কুল, মানতে হবে এইসব নিয়ম, চূড়ান্ত সিদ্ধান্ত কেন্দ্র সরকারের

করোনা কাঁটায় কোণঠাসা দেশবাসী। যত সময় বাড়ছে ততই যেন আতঙ্ক বাড়াচ্ছে অদৃশ্য অজানা ভাইরাস করোনা। দেশ জুড়ে জাঁকিয়ে বসেছে আর যাওয়ার নাম নেই তার। এরই মাঝে করোনা সংক্রমণের হাত থেকে শিক্ষার্থীদের বাঁচাতে বন্ধ রাখা হয়েছে দেশের সমস্ত স্কুল। কিন্তু এরকম ভাবে আর কতদিন? স্কুল তো খুলতে হবে না হলে যে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি হচ্ছে। কঠিন পরিস্থিতিতে স্কুল খোলা নিয়ে ফের নয়া গাইডলাইন কেন্দ্রের। কিন্তু জানেন কি নতুন গাইডলাইনে কি বলা হয়েছে?

অবশেষে গোটা দেশে স্কুল কলেজ খোলায় অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক৷ গাইডলাইন অনুযায়ী ১৫ অক্টোবরের পর থেকে ধাপে ধাপে স্কুল-কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান খোলা যেতে পারে। তবে, স্কুল, কোচিং সেন্টার পুনরায় খোলার ক্ষেত্রে গ্রেড পদ্ধতিতে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে দেওয়া হয়েছে।

স্কুল কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলায় ছাড় দিলেও গাইডলাইন অনুযায়ী অনলাইন বা ডিসট্যান্স লার্নিংকেই প্রাথমিকভাবে গুরুত্ব দেওয়া হবে৷ শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরও কোনও পড়ুয়া যদি ক্লাসে সশরীরে উপস্থিত হওয়ার বদলে অনলাইনে ক্লাস করতে চায় তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে সেই অনুমতি দিতে বাধ্য থাকবে৷ শিক্ষা প্রতিষ্ঠান কোনওভাবেই ক্লাসে উপস্থিত হওয়া নিয়ে পড়ুয়াদের জোর করতে পারবে না।

গাইডলাইন প্রকাশের পর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যগুলিকে গ্রেড পদ্ধতিতে ১৫ ই অক্টোবর থেকে স্কুল খুলতে নির্দেশ দিয়েছে। বিদ্যালয় পুনরায় চালু করার অনুমতি পাওয়ার জন্য আমি স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে কৃতজ্ঞ’।

Tags

Related Articles

Close