দেশনিউজ

চীন ও পাকিস্তানকে উচিত শিক্ষা দেবে ভারত, যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা

এবার এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই যুদ্ধের মহড়ায় নামছে ভারতীয় সেনা। তবে শুধু চীনের বিরুদ্ধে নয়, পাকিস্তানের বিরুদ্ধে ও লড়াই করার জন্য এই মহড়া।

ভারত-চীন সীমান্তের উত্তেজনা তুঙ্গে। যতই বৈঠক হোক চীন কিছুতেই সরছে না। এবার এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই যুদ্ধের মহড়ায় নামছে ভারতীয় সেনা। তবে শুধু চীনের বিরুদ্ধে নয়, পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করার জন্য এই মহড়া। করোনার জন্য এতদিন সব কিছুই বন্ধ ছিল। এবার পরিস্থিতি ধীরে ধীরে কিছুটা স্বাভাবিক হচ্ছে। তাই রাশিয়াতে শুরু হচ্ছে মহড়া। সেপ্টেম্বর বিশাল সামরিক মহড়ার আসর বসতে চলেছে মস্কোতে।

এই মহড়াতে অংশ নেবে ভারত। এছাড়া এই বিশাল সামরিক মহড়াতে অংশ নিচ্ছে রাশিয়া, চিন এবং পাকিস্তান। মূলত বিশ্বের চার পরমাণু শক্তিধর রাষ্ট্রকে সামনে রেখেই বিশাল এই মহড়া। এছাড়া এই মহড়ায় অংশ নেবে ইরান, তুরস্ক সহ মোট ১৮টি দেশ। আগামী ১৫-২৬ সেপ্টেম্বর রাশিয়ার ওরেনবুর্গ এলাকার ডংগুজ প্রশিক্ষণ কেন্দ্রে হতে চলেছে এই মহড়া। আর এই যুদ্ধ মহড়ার নাম রাখা হয়েছে “কাভকাজ ২০২০”।

সূত্রের খবর, ভারতীয় স্থলসেনা, বায়ুসেনা ও নৌসেনা থেকে মোট ২০০ জন জওয়ান-অফিসার ওই মহড়ায় অংশ নেবেন। এদের মধ্যে স্থলসেনার ১৬০ জন ও নৌসেনা ও বায়ুসেনা মিলিয়ে মোট ৪০ জন জওয়ান অংশ নেবেন। আগামী মাসেই দক্ষিণ রাশিয়ার এই মহড়ার উদ্দেশ্যে রওনা দেবে ভারতীয় বাহিনী। এই মহড়াতে দুই শত্রূ দেশ চীন এবং পাকিস্তানের মুখোমুখি হবে ভারতীয় বাহিনী। আর বর্তমানে ভারতের কাছে এটি একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন সামরিক বিশেষজ্ঞরা।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সাংহাই কো-অপরাশেন অর্গানাইজেশন গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যেই এই সামরিক মহড়া হচ্ছে। ভারত, পাকিস্তান, চীন ও রাশিয়া এই গোষ্ঠীর সদস্য।

Tags

Related Articles

Close