Featuredনিউজ

Durga puja 2023: মহাষষ্ঠী থেকে বিজয়া দশমী! পঞ্জিকা অনুযায়ী এবারের দুর্গা পূজার নির্ঘণ্ট জানুন

শ্রী বেণীমাধব শীলের ফুল পঞ্জিকা অনুযায়ী দুর্গা পূজার সময়সূচি জেনে নিন

Advertisement
Advertisement

দুর্গাপুজো (Durga puja 2023) আর মাত্র কয়েকটি দিন। তারপর বাঙালি সহ সারা ভারতের মানুষ মেতে উঠবেন উৎসবে। আর এই উৎসব গিয়ে শেষ হবে কালী পূজা বা দীপাবলিতে গিয়ে। আগামী ১৪ই অক্টোবর পিতৃপক্ষের অবসান ঘটে দেবীপক্ষের সূচনা হবে। তার কিছুদিন পরই দুর্গা পূজার অনুষ্ঠান। মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী জুড়ে চলবে মায়ের আরাধনা এবং বিজয়া দশমীতে মা কৈলাশে ফিরে যাবেন। এবারের পুজোর দিনক্ষণ ও তাৎপর্য কী? চলুন জেনে নিন।

● মহালয়া

আগামী ২৬শে আশ্বিন অর্থাৎ ১৪ই অক্টোবর শনিবার পালিত হবে মহালয়া। এদিনই পিতৃপক্ষের অবসান ঘটে মাতৃপক্ষের শুভ সূচনা হবে। আশ্বিনি অমাবস্যা তিথি শুরু হচ্ছে ২৫শে আশ্বিন রাত ৯টা বেজে ২৬ মিনিট ৯ সেকেন্ডে এবং এই তিথি শেষ হবে ২৬শে আশ্বিন রাত ১০টা বেজে ৪৯ মিনিট ৪৪ সেকেন্ডে।

● নবরাত্রি

আগামী ২৭শে আশ্বিন অর্থাৎ ১৫ই অক্টোবর থেকে ৫ই কার্তিক অর্থাৎ ২৩শে অক্টোবর দেশ জুড়ে পালিত হবে নবরাত্রির। মহালয়ার পরদিনই নবরাত্রি শুরু হয়। এই নয় দিন দেবীর নয় রূপের আরাধনা করা হয়। নবরাত্রির শেষ ৫টি দিন দুর্গা পূজা (Durga puja 2023) করা হয়।

● মহাষষ্ঠী

দুর্গা পূজার (Durga puja 2023) শুভ সূচনা হচ্ছে মহাষষ্ঠীর দিন থেকে। এ দিনটি দুর্গা ষষ্ঠী নামেও পরিচিত। এ বছর ২রা কার্তিক অর্থাৎ ২০শে অক্টোবর শুক্রবার মহাষষ্ঠী পড়েছে। সকাল ৯টা বেজে ২৮ মিনিটে মহাষষ্ঠী শুরু হবে। এই তিথি শেষ হবে রাত্রি ৯টা বেজে ৮ মিনিটে। এদিন দেবী দুর্গার ষষ্ঠ্যাদিকল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা করা হবে। সন্ধ্যায় দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাস হবে।

● মহাসপ্তমী

৩রা কার্তিক অর্থাৎ ২১ অক্টোবর শনিবার পড়েছে মহাসপ্তমী। সকাল ৯টা বেজে ২৮ মিনিটে এই তিথি শুরু এবং শেষ হবে রাত্রি ৭টা বেজে ২১ মিনিটে। এদিন দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা করা হবে। এদিন রাত্রি ১০ বেজে ৫৮ মিনিট থেকে ১১ বেজে ৪৬ মিনিটের মধ্যে অর্ধরাত্রবিহিত পূজা সম্পন্ন করতে হবে।

● মহাষ্টমী

৪ঠা কার্তিক অর্থাৎ ২২শে অক্টোবর, রবিবার পালিত হবে মহাষ্টমী। সকাল ৯ বেজে ২৮ মিনিটে শুরু মহাষ্টমী এবং পূজা চলবে সন্ধ্যা ৫টা বেজে ১৮ মিনিট পর্যন্ত। সকালে বীরাষ্টমীব্রত ও মহাষ্টমীর ব্রতোপবাস পালন। সন্ধিপূজা হবে সন্ধ্যা ৪.৫৪ থেকে ৫.৪২ মধ্যে। বলিদান হবে সন্ধ্যা ৫ বেজে ১৮মিনিট থেকে।

● মহানবমী

৫ই কার্তিক অর্থাৎ ২৩ অক্টোবর সোমবার মহানবমী পূজা হবে। সকাল ৯টা বেজে ২৮ মিনিট থেকে দিবা ৩টা বেজে ৪মিনিট পর্যন্ত এই পূজা হবে। সকালে পূর্বাহ্ণ মধ্যে বীরাষ্টমী ও মহাষ্টমী ব্রত পালন।

● বিজয়া দশমী

৬ই কার্তিক অর্থাৎ ২৪শে অক্টোবর বুধবার বিজয় দশমী (Durga puja 2023) পড়েছে। সকাল ৯টা বেজে ২৮ মিনিট থেকে বেলা ১২টা বেজে ৪২ মিনিট পর্যন্ত বিজয়া দশমী পূজা হবে। এদিনই দেবীর বিসর্জন হবে। এদিন ঘোটকে গমন করবেন দেবী।

Related Articles