আন্তর্জাতিকনিউজ

সি জিনপিং নয়, চীনের নাগরিকদের কাছে বেশি পছন্দের মোদী সরকার, দাবি গ্লোবাল টাইমসের সমীক্ষায়

চীনের বেশিরভাগ মানুষের কাছে পছন্দের তালিকাতে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার।

Advertisement
Advertisement

ভারতের সাথে চীনের সম্পর্ক বর্তমানে একদমই ভালো নয়। লাদাখ সীমান্তের ঘটনার পর আরও বেশি অবনতি হয়েছে সম্পর্কে। চীনের এই আগ্রাসনের বিরুদ্ধে মুখ্য জবাব ও দিয়েছে ভারত। তবে চীন একাধিকবার বৈঠকের পরেও থামছে না। আর তাই ভারত সবরকম ভাবে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। ভারতীয় সেনার শক্তি বৃদ্ধি করার জন্য ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে এয়ার ডিফেন্স সিস্টেম। এছাড়া ফ্রান্স থেকে ভারত নিয়ে এসেছে শক্তিশালী রাফাল যুদ্ধবিমান।

তবে এই পরিস্থিতিতে ও চীনের বেশিরভাগ মানুষের কাছে পছন্দের তালিকাতে রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। এই তথ্য উঠে এসেছে চীনের সরকারি মুখপাত্র গ্লোবাল টাইমসে। এই গ্লোবাল টাইমস একটি সমীক্ষার আয়োজন করেছিল। সেখানে প্রশ্ন করা হয়েছিল চীন নাগরিকদের কাছে ভারত ও চীনের মধ্যে কোন দেশের সরকার বেশি পছন্দের? সেই রিপোর্টে উঠে এসেছে, ৫০ শতাংশ চীনা নাগরিকই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে পছন্দ করেন।

এর পাশাপাশি সমীক্ষায় এটাও জানা গেছে, চীনের ৭০ শতাংশ মানুষ মনে করছেন যে গত কয়েকদিনে ভারত ও চীনের সম্পর্ক খারাপ হয়েছে। আবার বাকি ৩০ শতাংশ চীনা নাগরিক মনে করছেন ভবিষ্যতে এই দুই দেশের সম্পর্ক ভালো হবে। আবার ৯ শতাংশ নাগরিক এটাও মনে করছেন যে এই দুই দেশের সম্পর্ক ভালো হলেও বেশিদিন টিকবে না। কিন্তু ২৫ শতাংশ মানুষ আবার বিশ্বাস করছেন যে ভবিষ্যতে ভারত ও চীনের সম্পর্ক মজবুত হবে।

Related Articles